দলীয় বৈঠকে ফের কংগ্রেস সভাপতি পদে ফেরার ইঙ্গিত রাহুলের

দলের একাংশের লাগাতার চাপের মুখে অবশেষে সিদ্ধান্ত বদলের ইঙ্গিত দিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। গত বছর লোকসভা ভোটে কংগ্রেসের লজ্জার হারের দায় নিয়ে কংগ্রেস সভাপতি পদ থেকে পদত্যাগ করেন রাহুল। সংকটের মুখে অস্থায়ীভাবে হাল ধরেন সোনিয়া। অবশেষে জেদ থেকে সরে এসে ফের শীর্ষ পদের দায়িত্ব নিতে রাজি হওয়ার আভাস দিলেন প্রাক্তন সভাপতি রাহুল। বললেন, দল যা চাইবে তাই হবে।

শনিবার দলের বিক্ষুব্ধ ও বর্ষীয়ান নেতাদের সঙ্গে বৈঠক করেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এই বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল ও প্রিয়াঙ্কাও। এই বৈঠকেই ফের দলের সভাপতি পদে ফেরার ইঙ্গিত দিয়েছেন সোনিয়া তনয়। ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ বৈঠকে বলেছেন, “দল যেভাবে চাইবে সেভাবেই কাজ করতে রাজি আছি। আপনাদের ইচ্ছা অনুযায়ী দায়িত্ব পালন করব।” রাহুলের এই মন্তব্য সামনে আসার পরই তাঁর কংগ্রেস সভাপতি পদে ফেরা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে।

লোকসভা ভোটে বিপর্যয় ও বিভিন্ন রাজ্যের ভোটে দলের ভরাডুবির পর একজন সর্বক্ষণের সক্রিয় সভাপতি নিয়োগ এবং সাংগঠনিক পুনর্বিন্যাসের দাবিতে অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধিকে গত অগস্ট মাসে চিঠি দিয়েছিলেন গুলাম নবি আজাদ, কপিল সিব্বল,শশী থারুর, আনন্দ শর্মা, মনীশ তিওয়ারি সহ ২৩ জন কংগ্রেস নেতা। ওই চিঠিতে রাহুল গান্ধীর কর্মপদ্ধতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন তাঁরা। এই চিঠি ঘিরে দলের অন্দরে কার্যত শোরগোল পড়ে গিয়েছিল। দলের একাংশ অভিযোগ করেছিল, বিজেপির সঙ্গে যোগসাজশ করেই ওই চিঠি দিয়েছেন বিক্ষুব্ধরা। অস্তিত্বের সংকট তীব্র হওয়ায় শেষ পর্যন্ত এবার বিক্ষুব্ধ নেতাদের সঙ্গে বৈঠকে বসলেন সোনিয়া। উপস্থিত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা বঢরা সহ দলের অন্য শীর্ষ নেতা-নেত্রীরা। দিল্লির ১০ জনপথে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পাঁচ ঘন্টার উপরে চলা বৈঠকে বিক্ষুব্ধ নেতারা জানান, দল কার্যত অভিভাবকহীন অবস্থায় রয়েছে। নিচুতলার নেতা-কর্মীরা বিভ্রান্ত। এই পরিস্থিতির ফায়দা তুলছে বিজেপি। অবিলম্বে সাংগঠনিক নির্বাচনের মাধ্যমে একজন পূর্ণসময়ের সভাপতি নিয়োগ করা দরকার। রাহুল গান্ধীই দলকে পুনরুজ্জীবিত করার দায়িত্ব নিন। বিক্ষুব্ধ নেতারা কেউই যে গান্ধী পরিবার অথবা রাহুল গান্ধীর বিরোধী নন, তাও স্পষ্ট করে দেন তাঁরা। এই বৈঠকেই দায়িত্ব নেওয়ার মন্তব্য করে জল্পনা বাড়িয়েছেন রাহুল গান্ধী।

আরও পড়ুন- জানুয়ারির শুরুতেই নন্দীগ্রামে সভা করতে পারেন মমতা

 

Previous article৩৬ !!! ভেঙে গেল ৪২ এর রেকর্ড, সম্রাট চট্টোপাধ্যায়ের কলম
Next articleবিশ্বাসঘাতক-মিথ্যাবাদী নন্দীগ্রাম থেকে ভোটে দাঁড়িয়ে দেখাও, শুভেন্দুকে চ্যালেঞ্জ কল্যাণের