বড়দিনে সেন্ট পলস ক্যাথেড্রালে জনসাধারণের প্রবেশে জারি হল নিষেধাজ্ঞা

কলকাতার বড়দিন (Christmas in Kolkata) প্রীতি, বা বড়দিনে পার্ক স্ট্রিটের (Park Street) জনবহুল ছবি, নতুন কিছু নয়। শহরের অনেক ঐতিহ্যের মধ্যে এটিও একটি। কিন্তু এবার আশঙ্কাই সত্যি হল। দুর্গা পুজো (Durga Puja), কালীপুজো (Kalipuja), জগদ্ধাত্রী পুজোর (Jagadhatri Pujo) পর এবার বড়দিনেও। করোনা আবহে এবছর গির্জাযর মধ্যরাতের প্রার্থনায় লাগাম পড়তে চলেছে জনসাধারণের প্রবেশে।

বড়দিনের বেশ কয়েকদিন আগে থেকেই মানুষজন ভিড় জমান কলকাতার সেন্ট পলস ক্যাথিড্রালে (Kolkata Saint Pails Cathedral)। কিন্তু এবার সেই গীর্জায় জনসাধারণের প্রবেশ নিষেধ। গির্জার গুটিকয়েক সদস্য ছাড়া বাকিদের প্রবেশের জারি হয়েছে নিষেধাজ্ঞা। ক্যাথিড্রালের মতো জনপ্রিয় ‘মিডনাইট মাস’-এর ( Midnight Mass) অঙ্গণেও গির্জার গুটিকয়েক সদস্য ছাড়া কারও ঢোকার অনুমতি নেই।

শুধু তা-ই নয়, প্রাক্ বড়দিনের সন্ধ্যা ও বর্ষবরণের রাতে গির্জায় অনুষ্ঠানের কথা মাথায় রেখে সেই দিনগুলিতে গির্জা চত্বর জীবাণুমুক্ত করার আয়োজন করা হচ্ছে। ফলত ওই দিনগুলিতে গির্জায় প্রবেশের অনুমতি একেবারেই মিলবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে সেন্ট পলস ক্যাথিড্রাল কর্তৃপক্ষের তরফে।

শুধু কলকাতার সেন্ট পলস ক্যাথিড্রাল নয়, শহর ও শহরতলীর অন্যান্য গির্জাগুলি যেমন খিদিরপুরে সেন্ট ইগনেসিয়াসের গির্জা (St Ignatius Church Ekbalpur) , মিডলটন রোয়ে সেন্ট টমাসের গির্জা (St. Thomas Chapel) কিংবা পার্ক সার্কাসে চার্চ অব ক্রাইস্ট দ্য কিংয়েও (Church of Christ the King) একই নিয়ম চালু করার কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যেই গির্জা কর্তৃপক্ষগুলির সঙ্গে কথা বলা হয়েছে লালবাজারের (Lalbazar) তরফে। তাঁদের অনুমতি নিয়েই এবছর গির্জায় প্রবেশাধিকারে লাগাম টানা হয়েছে। ইতিমধ্যে লালবাজারের তরফে নির্দেশ পৌঁছেছে প্রতিটি গির্জায়। তাতে সম্মতি রয়েছে নবান্নেরও। অন্যান্য উৎসবগুলির মত বড়দিনের জন্য হাইকোর্টের(Kolkata High Court) নির্দেশ আসার আগেই নবান্ন ও লালবাজারের তরফে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

তবে কলকাতা ডায়োসিসের ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেজে সব অনুষ্ঠানই ‘লাইভ’ দেখানোর ব্যবস্থা থাকছে। ডায়োসিসের অন্তর্গত শহরের আরও ৩০টি গির্জার বেশ কয়েকটিতেই মধ্য রাতের প্রার্থনাসভার রীতি আছে।

আরও পড়ুন- ‘বিশ্বাসঘাতক শুভেন্দু-মিহির’, কোচবিহারে ধিক্কার মিছিল তৃণমূলের

Previous article‘বিশ্বাসঘাতক শুভেন্দু-মিহির’, কোচবিহারে ধিক্কার মিছিল তৃণমূলের
Next articleসিএবিতে আজহর, দেখা করলেন অভিষেক ডালমিয়ার সঙ্গে