করোনার নতুন স্ট্রেন এখনও নিয়ন্ত্রণে, জানাল WHO

ব্রিটেন-ইতালিতে ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাসের (Novel Coronavirus) নতুন স্ট্রেন (Strain)। ব্রিটেনের স্বাস্থ্য সচিবের কথায় এই স্ট্রেন ৭০ শতাংশ বেশি সংক্রমক। তবে কোভিডের নতুন স্ট্রেন নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

World Health Organisation আশ্বস্ত করেছে, করোনার এই নতুন স্ট্রেনের গতি এখনও নিয়ন্ত্রণ রয়েছে। ইতিমধ্যে মোট ৩০টি দেশ ব্রিটেন থেকে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের কর্তা মাইক রায়ান বলছেন,”আগের বার একাধিক ক্ষেত্রে সংক্রমণের হার এর চেয়ে অনেক বেশি ছিল। তা আমরা নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি। সুতরাং, সেদিক থেকে দেখতে গেলে পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছ। তা বলে এটাকে গুরুত্ব না দিয়ে ছেড়ে দেওয়া যাবে না। আমরা এখন যেভাবে ভাইরাস মোকাবিলা করছি, সেটাই সঠিক পদ্ধতি। আর আমাদের সেটাই আরও ভালভাবে করতে হবে। ভাইরাসটি বেশি বিপজ্জনক হলেও এটাকে আটকে দেওয়া সম্ভব।”

ব্রিটেন-ইতালিতে Coronavirus-এর নতুন স্ট্রেন ছড়িয়ে পড়ার খবরে বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে। ইতিমধ্যেই লন্ডন-সহ দেশের একাংশে লকডাউন চলছে। জানা গিয়েছে, নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে পঞ্চাশ শতাংশের শরীরে নতুন করোনাভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে।

ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানক জানিয়েছেন, Coronavirus-এর নতুন স্ট্রেন ৭০ শতাংশ বেশি সংক্রামক। এবং সেদেশে এখন নিয়ন্ত্রণের বাইরে। ইতিমধ্যেই সংক্রমণের ভয়ে ইউরোপের দেশগুলি কড়া পদক্ষেপ নেওয়া শুরু করেছে। ব্রিটেন থেকে তাদের দেশে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছে। বেলজিয়াম, নেদারল্যান্ড ব্রিটেনের সমস্ত বিমান বাতিল করেছে। একই পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। ইটালিতে করোনার নতুন স্ট্রেন ঢুকে পড়ায় তারাও ব্রিটেনের সমস্ত বিমান বাতিল করতে পারে বলে খবর। শুধু তাই নয়, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে যাত্রী বিমানের ভারতে আসায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন-করোনার নতুন স্ট্রেন, স্থগিত ভারত-যুক্তরাজ্য বিমান পরিষেবা

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleশুভেন্দু-সুজাতাকে নিয়ে অনুপমের বিতর্কিত পোস্টে বেজায় অস্বস্তিতে বিজেপি