কৃষি ভবনে কৃষি মন্ত্রীর সঙ্গে বৈঠকে কৃষক সভা

কৃষক আন্দোলন (farmer protest )চলছেই, পাশাপাশি সরকারও (central government) খোলা রাখতে চাইছে সমঝোতার পথ। বৃহস্পতিবার দিনভর নতুন কৃষি বিল (farmers bill) নিয়ে বিক্ষোভ এবং অন্যদিকে কেন্দ্রীয় কৃষি মন্ত্রীর (Central agricultural minister)সঙ্গে কৃষক প্রতিনিধি (farmer group)সভার বৈঠক চলল। সবমিলিয়ে কৃষি বিল নিয়ে সরগরম রাজধানী (New Delhi)রাজনীতি।

বৃহস্পতিবার বিকেলে সাত সদস্যের কৃষক প্রতিনিধি দল কিষান মজদুর সংঘ বাকপাক কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার সঙ্গে বৈঠকে বসে। নয়াদিল্লির কৃষি ভবনে এক বৈঠক এই বৈঠকের আয়োজন করা হয়।
এদিন সকালে কৃষি বিল এর বিরুদ্ধে রাজপথে নেমে রাহুল(Rahul Gandhi) গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)সহ কংগ্রেসের হেভিওয়েট নেতা নেত্রীরা পুলিশি হেনস্থার মুখে পড়েন।

রাহুল গান্ধী কৃষি বিলের বিরোধিতা করে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে রাহুল গান্ধী, অধীর রঞ্জন চৌধুরী এবং গুলাম নবি আজাদকে রাষ্ট্রপতি ভবনে গিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের অনুমতি দেওয়া হয়। কিন্তু তার আগে রাজপথে মিছিল চলাকালীন জমায়েত ছত্রভঙ্গ করতে পুলিশ মরিয়া হয়ে ওঠে। কংগ্রেস সূত্রের দাবি পূর্বঘোষিত সুচি হওয়া সত্ত্বেও পুলিশ১৪৪ ধারা জারি করে রেখে দেয়। ১৪৪ ধারা ভাঙতে গেলে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীকে আটক করে পুলিশ। বেশ কয়েকজন কংগ্রেস সমর্থক ও নেতা-নেত্রীকে লক্ষ্য করে পুলিশ লাঠি লাঠিচার্জ করে বলেও দলীয় সূত্রে অভিযোগ জানানো হয়েছে।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তরফে জানানো হয়েছে কৃষক সভার সঙ্গে আজকের বৈঠক যদি বাতিল হয় তাহলে ফের তাদের বৈঠকে বসার আমন্ত্রণ জানানো হবে। সুতরাং কৃষি বিল নিয়ে মোদি সরকার যে কৃষক আন্দোলনকে লাগামছাড়া হতে দিতে চান না তা পরিষ্কার। বিরোধিতা বা বিদ্রোহ হোক না কেন মধ্যস্থতা বা মিটমাটের পথ খোলা থাকছেই।

আরও পড়ুন- পূর্বস্থলীতে শুভেন্দুর সভার পাল্টা সুজাতার মেগা-শো, দেখুন ফটো ফিচার

Previous articleআমন্ত্রণ জানায়নি বিশ্বভারতী কর্তৃপক্ষ, সাফ জানালেন মুখ্যমন্ত্রী
Next articleবরখাস্ত না পদত‍্যাগ? কেভিপি রাও কে নিয়ে জল্পনা তুঙ্গে ক্রিকেটমহলে