ক্রমশ সচ্ছল দেশের অর্থনীতি, ৫ বছরে ব্রিটেন ও ১০ বছরে টপকে যাবে জার্মানিকে

দুর্দশা কাটিয়ে দেশের অর্থনীতির(Indian economy) গতি ধরেছে সে কথা আগেই জানিয়ে দিয়েছিলেন রিজার্ভ ব্যাংকের(Reserve Bank) গভর্নর শক্তিকান্ত দাস(Shaktikanta Das)। এবার সেই সুরে সুর মেলাল ব্রিটেনের এক অর্থনৈতিক সমীক্ষক সংস্থা। সম্প্রতি সেন্টার ফর ইকনমিক্স অ্যান্ড বিজনেস রিসার্চ’ (সিইবিআর) নামের ওই আন্তর্জাতিক সংস্থার তরফে যে তথ্য প্রকাশ করা হয়েছে তা ভারতের জন্য নিঃসন্দেহে সুখপ্রদ। তাদের দাবি ভারতের অর্থনৈতিক বৃদ্ধি যে হারে বাড়তে শুরু করেছে তাতে ব্রিটেনকে টপকে যেতে ভারতের আর সময় লাগবে ৫ বছর। এবং তার পরের পাঁচ বছর ভারত অর্থনীতিতে ধীরে ধীরে টপকে যাবে জার্মানি ও জাপানের মত দেশ গুলিকে।

সিইবিআর (CEBR) সংস্থার তরফে শনিবার যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে আর্থিক বৃদ্ধির বর্তমান ধারা বজায় থাকলে ২০২৫ সালে ব্রিটেনেরকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত। পাশাপাশি ২০২৭ সালে জার্মানি এবং ২০৩১ সালে জাপানকে পিছনে ফেলে দিয়ে বিশ্বের তৃতীয় অর্থনীতির দেশ হিসেবে উঠে আসবে ভারত। তখন ভারতের সামনে থাকবে মাত্র দুটি দেশ চিন এবং আমেরিকা। অবশ্য বর্তমানে অর্থনীতিতে বিশ্বের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে ভারত। ২০১৯ সালে ব্রিটেনেরকে টপকে পঞ্চম স্থানে পৌঁছে গিয়েছিল ভারতের অর্থনীতি। তবে করোনা পরিস্থিতির কারণে তা প্রবল ধাক্কা খায়।

আরও পড়ুন:রবিবার শুভেন্দুর কর্মসূচির পাল্টা সোমবার দাঁতনে তৃণমূলের সভা

বিভিন্ন দেশের আর্থিক বৃদ্ধির হারের হিসেব কষে সিইবিআর-এর অর্থনীতিবিদেরা জানাচ্ছেন, ২০২১ সাল থেকে ফের ভারতে আর্থিক বৃদ্ধির হার গতি পাবে। বার্ষিক রিপোর্টের পূর্বাভাস, ভারতীয় অর্থনীতি ২০২১ সালে ৯ শতাংশ এবং ২০২২ সালে ৭ শতাংশ প্রসারিত হবে। ওই সংস্থার তরফে জানানো হয়েছে, অতিমারি পরবর্তী পরিস্থিতিতে ভারতে উৎপাদনের ক্ষেত্রে ব্যাপক জোয়ার আসতে পারে। আর তার উপর ভর করেই চাঙ্গা হবে ভারতের অর্থনীতি। প্রসঙ্গত, ২০১৬ সালে ভারতে বৃদ্ধির হার পৌঁছে গিয়েছিল ৮.৩ শতাংশে। কিন্তু এর পরেই অর্থনৈতিক পতন শুরু হয়। ২০১৮-তে ৬.১ শতাংশ থাকলেও ২০১৯-এর শেষপর্বে তা ৪.২ শতাংশে নেমে আসে। এর পর করোনা পরিস্থিতিতে জিডিপি-র পতন ঘটে ব্যাপকভাবে। অবশ্য অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি ২০২১ সালে সেই ক্ষত অনেকটাই সারিয়ে নেবে ভারত।

Previous articleবক্সিং ডে টেস্টে ৮২ রানে এগিয়ে ভারতীয় দল, শতরান অজিঙ্কে রাহানের
Next articleক্ষোভ উগরে দিলেন ফেসবুকে, তবে ‘বেসুরো’ না উদয়ন গুহ