চাঙ্গা হচ্ছে পর্যটন ব্যবসা! শুরু জয়চণ্ডী পাহাড় উৎসব, ডুয়ার্সে ট্যুরিজম কার্নিভাল ১২ই

করোনার (Corona) থাবায় বিশ্বজুড়ে মুখ থুবড়ে পড়েছে পর্যটন ব্যবসা (Tourism Business)। ব্যতিক্রম নয় এ রাজ্যের পর্যটন শিল্পও। তাই মহামারির প্রকোপ একটু কমতেই শীতের মরশুমে মুখ থুবড়ে পড়া পর্যটন ব্যবসাকে চাঙ্গা করতে এবার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

আজ, সোমবার থেকে শুরু হচ্ছে ১৫ তম জয়চণ্ডী পাহাড় পর্যটন উৎসব। আগামী ১ জানুয়ারি পর্যন্ত চলবে মেলা। ইতিমধ্যেই মেলার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন পুরুলিয়া (Purulia) জেলার অতিরিক্ত পুলিশ সুপার পিনাকি দত্ত, রঘুনাথপুর থানার আইসি সঞ্জয় চক্রবর্তী। মেলায় আসা পর্যটক ও সাধারণ মানুষের যাতে কোনওরকম অসুবিধা না হয়, সেই বিষয়গুলিও তাঁরা খতিয়ে দেখেন। মেলা মাঠে প্রবেশ ও প্রস্থানের ব্যবস্থা, ভিড় এড়িয়ে চলার বিষয়গুলিও তাঁরা দেখেন।

মেলা কমিটি জানিয়েছে, এবছর সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে সত্যজিৎ রায় মঞ্চে জয়চণ্ডী পর্যটন উৎসবের সূচনা হবে। মেলায় আসতে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। আয়োজকরা জানিয়েছেন, “হীরক রাজার দেশে” সিনেমার যে সব দৃশ্য জয়চণ্ডী পাহাড়ে শ্যুটিং হয়েছিল, তা ব্যানারের মাধ্যমে দেখানোর ব্যবস্থা করা হবে।

অন্যদিকে, ডুয়ার্সজুড়ে ১৫ দিন ব্যাপী ডুয়ার্স ট্যুরিজম অ্যান্ড কালচারাল কার্নিভাল করার উদ্যোগ নিয়েছে ডুয়ার্সের ১৩টিরও বেশি বেসরকারি ট্যুরিজম সংগঠন। আগামী ১২ জানুয়ারি রাজাভাতখাওয়ায় এই কার্নিভালের সূচনা হবে। চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। ডুয়ার্সজুড়ে এই কার্নিভাল হবে।

ইতিমধ্যেই রাজাভাতখাওয়ায় বেসরকারি পর্যটন সংস্থাগুলি এই কার্নিভালের দিনক্ষণ ও স্থান চূড়ান্ত করে। কার্নিভালের কোঅর্ডিনেটর রামকুমার লামা বলেন, করোনার থাবায় মুখ থুবড়ে পড়া পর্যটনকে চাঙ্গা করে তুলতেই এই কার্নিভালের উদ্যোগ।

 

Previous articleবোলপুরে আজ প্রশাসনিক বৈঠক, কাল শাহের পাল্টা রোড-শো মমতার
Next articleঅমিত-সৌরভ সাক্ষাতের সম্ভাবনা নিয়ে শুরু রাজনৈতিক জল্পনা