মার্চের মধ্যে ১০ কোটি ‘কোভিশিল্ড’ উৎপাদনে সক্ষম হবে সেরাম : পুনাওয়ালা

পাঁচ কোটি ‘কোভিশিল্ড’ ভ্যাকসিনের (Vaccine) বেশির ভাগটাই প্রথমে পাবে ভারত। এমনটাই জানিয়েছেন সেরামের কর্তা আদার পুনাওয়ালা। অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার তৈরি ভ্যাকসিন এই ভ্যাকসিন। ভারতে ওই ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of india)।

সেরামের চিফ এগ্‌জিকিউটিভ অফিসার আদার পুনাওয়ালা (CEO Adar poonawalla) জানিয়েছেন, “অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা কোভিশিল্ডের ৫ কোটি ডোজের বেশির ভাগটাই ভারতকে দেওয়া হবে, প্রথম মাসের জন্য।”

পুনাওয়ালার দাবি, ডিসেম্বর-জানুয়ারিতে ‘কোভিশিল্ড’-কে গ্রিন সিগন্যাল দিতে পারে ভারত (India) সরকার। অন্যান্য দেশে এই ভ্যাকসিন রফতানিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র অনুমোদন প্রয়োজন। ভারতই ওই ভ্যাকসিনের বেশির ভাগ ডোজ পাবে বলে জানিয়েছেন সেরামের সিইও।

বিশ্বের মোট ১৭২টি দেশ করোনার ভ্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে মিলিত হয়ে ‘কোভ্যাক্স’ নামে একটি উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের অঙ্গ হিসেবে টিকা সরবরাহ করার বিষয়টি আরও সহজেই হবে বলে মনে করা হচ্ছে। আদার পুনাওয়ালা বলেন, “অন্যান্য কোভ্যাক্স দেশের সঙ্গে চুক্তি রয়েছে আমাদের। তবে হু-র অনুমোদন এবং লাইসেন্স না পেলে অন্য দেশে ভ্যাকসিন রফতানি করা যাবে না। সুতরাং ভারতই প্রথম কোভিশিল্ড ভ্যাকসিন পাবে।’’

ইতিমধ্যেই ৪ থেকে ৫ কোটি ‘কোভিশিল্ড’ প্রস্তুত করে ফেলেছে পুনাওয়ালার সংস্থা। আদার জানিয়েছেন,”২০২১-এর মার্চের মধ্যে এই ভ্যাকসিনের উৎপাদন বাড়িয়ে ১০ কোটি করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এবং আগামী জুলাইয়ের মধ্যে আরও ৩০ কোটি ‘কোভিশিল্ড’ উৎপাদনে সক্ষম হবে সেরাম।

পুনাওয়ালার কথায়, “আগামী কয়েক দিনের মধ্যে ভারতে টিকার অনুমোদন পাওয়া যাবে বলে আশা করছি। তার পর ওই টিকা কত পরিমাণ প্রয়োজন এবং কত দ্রুত তা মানুষের মধ্যে পৌঁছে দেওয়া যাবে, তা ভারত সরকারের উপরেই নির্ভর করছে।”

আরও পড়ুন-টিআরপি বাড়াতে BARC কর্তাকে বিপুল টাকা ঘুষ অর্ণবের, বিস্ফোরক মুম্বই পুলিশ

Previous article“আমার সোনা দিদি আমরা তোমায় ছেড়ে দেব না,” বাসুদেব বাউলের গানে মাতল তৃণমূল নেত্রীর সভা
Next articleফের বৈঠকের দিন বদল, দাবি না মানলে অনশনের হুমকি আন্না হাজারের