‘তেজস্বী মুখ্যমন্ত্রী হোক, আপনাকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন করব’, নীতীশকে RJD-র প্রস্তাব

বিহার নির্বাচনের পর বিজেপি(BJP) ও জেডিইউ-র(JDU) সম্পর্ককে কেন্দ্র করে শুরু থেকেই জল্পনা চলছিল। সম্প্রতি অরুণাচল প্রদেশের(Arunachal Pradesh) ৬ জেডিইউ বিধায়ক বিজেপিতে যোগ দিতেই সেই জল্পনা আরও বাড়ে। এত পরিস্থিতির দিকে নজর দেখি এবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে(Nitish Kumar) নয়া প্রস্তাব পেশ করল আরজেডি নেতৃত্ব। জানিয়ে দেওয়া হলো দেশের আগামী প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নীতীশ কুমারকে সমর্থন করবে আরজেডি। সে ক্ষেত্রে বিহারের মুখ্যমন্ত্রী(Bihar Chief minister) পদ তেজস্বী যাদবকে(Tejaswi Yadav) ছেড়ে দিতে হবে নীতীশকে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মঙ্গলবার জেডিইউকে এমন প্রস্তাব দিয়েছেন বিহার বিধানসভার প্রাক্তন স্পিকার তথা বর্ষিয়ান আরজেডি নেতা উদয়নারায়ন চৌধুরী। তিনি জানান নীতীশ কুমারের উচিত এবার জাতীয় রাজনীতির দিকে ফোকাস করা। একই সঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী করে দেওয়া উচিত তেজস্বী যাদব কে। ২০২৪ সালে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে আমরা নীতীশকে সমর্থন করবো। যদিও আরজেডির এই প্রস্তাব সম্পূর্ণরূপে খারিজ করে দেওয়া হয়েছে জেডিইউর তরফে। জেডইউ মুখপাত্র রাজীব রঞ্জন রীতিমতো তোপ দেগে এ প্রসঙ্গে বলেন, তেজস্বীর ক্ষমতার লোভ যে কতখানি তা স্পষ্ট হয়ে গিয়েছে এই প্রস্তাবে। তবে দল এই ধরনের ফাঁদে কোনওভাবেই পা দেবে না। আগামী পাঁচ বছর রাজ্যের মুখ্যমন্ত্রী থাকবেন নীতীশই।

আরও পড়ুন:করোনার নয়া স্ট্রেন, আরও বাড়ল ভারত-ব্রিটেন বিমান পরিষেবা স্থগিতের সময়সীমা

তবে আরজেডির প্রস্তাবে পা না দিলেও অরুণাচলের ঘটনা জেডিইউ যে ভালোভাবে নিচ্ছে না তা বেশ স্পষ্ট। একইসঙ্গে বিজেপি ও জেডিইউ-র মধ্যে সমস্যা যে ক্রমাগত বেড়ে চলেছে সেটাও স্পষ্ট হয়েছে সাম্প্রতিক নানা ঘটনা।অরুণাচলের ঘটনায় নীতীশের দলের তরফে বিবৃতি পেশ করে জানানো হয়েছে, ‘আমরা কাউকে পিছন থেকে ছুরি মারি না এবং সেটা করতেও দেই না।’ শুধু তাই না, নাম না করেই বিজেপিকে সতর্ক করে আরও জানানো হয়েছে, জেডিইউ কখনও জোট সঙ্গীর বিরুদ্ধে ষড়যন্ত্র করে না।

Previous articleতৃণমূলেই আছি’, পিকে’র প্রতিনিধিদের জানালেন ডায়মন্ড হারবারের তৃণমূল বিধায়ক
Next articleফিরে দেখা ২০২০: (রাজ্য)