এয়ারএশিয়ার পরে এয়ার ইন্ডিয়া কেনার ইচ্ছা প্রকাশ টাটাদের

এয়ারএশিয়া ইন্ডিয়ার সিংহভাগ অংশীদারি পকেটে। এবার এয়ার ইন্ডিয়াকে (Air India) কেনার ইচ্ছে প্রকাশ করল টাটা গোষ্ঠী (Tata Group)। এশিয়া ইন্ডিয়ার প্রায় ৮৪% শেয়ার যাচ্ছে টাটা সন্সের হাতে। এবার রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়াকে কেনার ইচ্ছে প্রকাশ করে আগ্রহপত্র জমা দিয়েছে।

২০১৪ সালে কেন্দ্রীয় সরকার দেশের উড়ান পরিষেবায় বিদেশি লগ্নির পথ প্রশস্ত করেছিল । সে বছর জুনে মালয়েশিয়ার ব্যবসায়ী টনি ফার্নান্ডেজের (Tony Fernandez) এয়ারএশিয়ার (AirAsia) সঙ্গে যৌথ উদ্যোগে ভারতে এয়ারএশিয়া ইন্ডিয়া-র পরিষেবা শুরু করে টাটা। নতুন সংস্থায় টাটা সন্সের অংশীদারি ৫১%। এর পরে ওই বছরই সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে আবার গাঁটছড়া বাঁধে টাটারা। সিঙ্গাপুর (Singapur) এয়ারের সঙ্গে যৌথ উদ্যোগে টাটা গোষ্ঠী পূর্ণ পরিষেবার উড়ান সংস্থা বিস্তারা (Bistara) আনে বাজারে।

কিন্তু বছর দেড়েক ধরে লোকসানের কারণে এয়ারএশিয়া ইন্ডিয়া থেকে লগ্নি তুলে নেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন টনি। এ নিয়ে টাটা গোষ্ঠীর সঙ্গে তাঁর আলোচনা হয়। যদিও বিশেষজ্ঞদের মতে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে টাটার হাত মেলানোয় ক্ষুব্ধ টনি।

সূত্রের খবর, মঙ্গলবার এয়ারএশিয়া ইন্ডিয়ার ৩২.৬৭% শেয়ার প্রায় ২৭৬ কোটি টাকায় কিনছে টাটা গোষ্ঠী। ফলে ওই উড়ান সংস্থায় টাটার শেয়ার বেড়ে হবে ৮৩.৬৭%। তেমনই টনির শেয়ার কমে হবে ১৩ শতাংশের কাছাকাছি।

এয়ার এশিয়া ইন্ডিয়া নিয়ে টাটারা এখন ভারতের (India) উড়ান পরিষেবায় অন্যতম প্রতিযোগী হিসেবে উঠে আসছে। তার উপরে এয়ার ইন্ডিয়া কেনার জন্যও তারা ইচ্ছাপত্র জমা দিয়েছে। টাটা গোষ্ঠীর সূত্রে খবর, এয়ার এশিয়া ইন্ডিয়ার সিংহভাগ শেয়ার তাদের হাতে চলে এলে এই উড়ান সংস্থার নামেই এয়ার ইন্ডিয়া কিনতে সুবিধা হবে। তাদের ইচ্ছেপত্র যদি সমস্ত শর্ত পূরণ করতে পারে তা হলে এয়ার ইন্ডিয়ার মালিকানা তাদের সংস্থার হাতেই আসবে। সে ক্ষেত্রে একই ছাদের তলায় তিনটি সংস্থাকে এনে বাকি সংস্থাগুলিকে প্রতিযোগিতায় পিছনে ফেলে দিতে পারে টাটা গোষ্ঠী।

 

Previous articleশালিমারে তৃণমূল নেতা খুনের ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার ৩
Next articleদিন বদল নয়, ৮ জানুয়ারি ভার্চুয়ালি উদ্বোধন হবে কলকাতা চলচ্চিত্র উৎসবের