দামের দাপটে ফাঁকা বিদেশি মদের দোকান, রমরমা বাজার তাড়ির

২০২০ সালটা সুরা প্রেমীদের জন্য বরাবরই খারাপ গিয়েছে। দীর্ঘ সময় লকডাউনের(lockdown) জেরে হাতের বাইরেই থেকে গিয়েছে। তাও বা বিধি মেনে মদের দোকান(liquor shop) খোলা হলেও দামে ঠেলায় নাভিশ্বাস উঠেছে মদ প্রেমীদের। যার ফলে বিক্রিবাট্টাও খুব একটা ভাল হয়নি দোকানদারদের। শুধু দোকান নয় বারগুলোর হালও একই। বহরমপুরের(bahrampur) এক বার মালিক রানা ভট্টাচার্য্য বলেন, ‘চল্লিশ শতাংশেরও কম মানুষ এবার বারে এসেছেন।’

বিদেশি মদের ব্যপক চাহিদা বহরমপুরে না থাকলেও দেশে তৈরি বিদেশী মদের অন্যবার চাহিদা থাকে তুঙ্গে। এবার সেখানে কার্যত মন্দা। ফলে বছর শেষে মদের ব্যবসার হাল যে কতখানি শোচনীয় তা এদিন জানিয়ে দিলেন স্যোশাইটি ফর দি ওয়েলফেয়ার অব ফরেন লিকার লাইসেন্সের জেলা সম্পাদক অনিমেষ চক্রবর্তী। তিনি বলেন, ‘গত বছরের তুলনায় এই দুদিনে ৪০-৪৫ শতাংশ বিক্রি কমেছে মদের।’ এর কারণ হিসেবে মদের দ্বিগুণ দাম বৃদ্ধিকেই দায়ী করেছেন তিনি। অন্যদিকে আবার এই সুযোগেই রমরমা বেড়েছে চোলাই মদের। পুলিশ সূত্রে খবর বছরের শেষ দিন দৌলতাবাদ থানার চাঁদপুরে অভিযান চালিয়ে ১০০ লিটার চোলাই আটক করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে বিদেশি মদ তো দূরের কথা দেশী মদ কেনার সামর্থ্য নেই বহু সুরাপায়ীদের। যার ফলে বেশিরভাগ মানুষই ঝুঁকছে চোলাইয়ের দিকে। শীতের মরসুমে আবার মফস্বল এলাকায় খেজুর ও তালের রসের চাহিদা ভালই থাকে। ফলে সস্তার চোলাই ও তাড়ির কারবারও বেড়ে গিয়েছে এই সময়। এক মদ প্রেমীর কথায়, ‘করোনার সময় রোজগার কমেছে। এক বোতল বাংলা কিনতে লাগছে ১২০ টাকা। অত টাকা পাব কোথায়? তাড়ি খেলে ২০ টাকাতেই হয়ে যাবে। আর নেশাও জমবে।’ অবশ্য তথ্যটা মোটেই ভুল নয়, ৬০০ মিলি লিটারের এক বোতল দেশি মদের দাম ১০০টাকা (কাউন্টারে) হলেও খোলা বাজারে তা বিক্রি হয় ১২০-৩০ টাকা। ৩০০ মিলি বোতলের দাম তুলনামূলক ভাবে বেশি। এদিকে ২০-২৫ টাকা খরচ করলেই মিলছে একগ্লাস (৪০০মিলি) ।

আরও পড়ুন:দেশ জুড়ে করোনার টিকাকরণ প্রক্রিয়ার মহড়া ২ জানুয়ারি

যদিও এই চোলাইয়ের কারবার রুখতে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে পুলিশ। আবগারি দফতরের এক আধিকারিক বলেন, ‘‘চোলাইয়ের বিরুদ্ধে আমাদের লাগাতার অভিযান চলছে।’’ অতিরিক্ত জেলাশাসক(এল.আর) রজত নন্দ বলেন, ‘‘চোলাই মদের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় আবগারি দফতর ও পুলিশ অভিযান চালাচ্ছে। পাশাপাশি এই সমস্ত বিষমদ থেকে দূরে থাকতে সাধারণ মানুষকে সচেতন করার কাজও চলছে।

Previous articleদেশ জুড়ে করোনার টিকাকরণ প্রক্রিয়ার মহড়া ২ জানুয়ারি
Next articleনতুন বছরের শপথ: নারী-পুরুষ নয়, মানুষ তৈরি হোক