কী বলেছিলেন তিনি? ২০২১ নিয়ে নস্ট্রাদামুসের ভবিষ্যতবাণী কি মিলবে?

কালজয়ী ফরাসি জ্যোতিষী, চিকিৎসক, লেখক ও ভবিষ্যৎদ্রষ্টা নস্ট্রাদামুসের (Nostradamus) ভবিষ্যতবাণী নিয়ে এখনও আলোড়িত হয় বিশ্ববাসী। জীবৎকালে নস্ট্রাদামুস মোট ৯৪২টি ভবিষ্যতবাণী করেছিলেন। আজ থেকে কয়েক শতাব্দী আগে, সেই ১৫৫৫ সালে। দাবি করা হয়, যে তাঁর বেশিরভাগ ভবিষ্যতবাণীই মিলে গিয়েছে। যদিও একইসঙ্গে বিতর্ক রয়েছে নস্ট্রাদামুসের ভবিষ্যদ্বাণীর ভাষা ও তার ইঙ্গিতবাহী সংকেত নিয়ে।

নতুন দশকের প্রথম বছরেই অতিমারীর আক্রমণে জর্জরিত হয়েছে গোটা বিশ্বের মানুষ। তারপরই নস্ট্রাদামুসের ভবিষ্যতবাণী (prediction of Nostradamus) ফের চর্চা শুরু হয়েছে। আজ ২০২১ সালের প্রথম দিনটিতে দাঁড়িয়ে বিশ্ববিখ্যাত ভবিষ্যৎদ্রষ্টার ইঙ্গিত দেখলে চমকে যেতে হয়। সত্যি-মিথ্যা তো ভবিষ্যতের গর্ভে! কিন্তু ঠিক কী বলেছিলেন নস্ট্রাদামুস? সম্প্রতি সোশ্যাল মিডিয়া জুড়ে আলোচনা: আগে থেকেই বিশ্বজুড়ে এক মাহামারীর ভবিষ্যদ্বাণী করেছিলেন নস্ট্রাদামুস, যা ২০২০ সালে দেখেছে বিশ্ববাসী। কিন্তু আরও ভয়ঙ্কর সময় নাকি অপেক্ষা করে আছে ২০২১ সালের জন্য! নস্ট্রাদামুসের ভবিষ্যতবাণী অনুযায়ী, রাশিয়ার এক জীববিজ্ঞানী নাকি এমন এক জৈব অস্ত্র তৈরি করবেন যা ধ্বংস করে দেবে গোটা পৃথিবীর মানুষকে! উল্লেখ্য, বিজ্ঞানী মহলের একাংশের দাবি, পৃথিবী ধ্বংসের আগে ঘন ঘন প্রকৃতিক বিপর্যয়, দুর্ভিক্ষ, মহামারী ও ভূমিকম্প হওয়ার সম্ভাবনা। করোনা অতিমারীর পর পৃথিবীতে বিশাল খাবারের সংকট তথা দুর্ভিক্ষের পরিস্থিতি তৈরি হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরাও। নস্ট্রাদামুসের ভবিষ্যতবাণী ২০২১ সালে বিশ্বজুড়ে এক ভয়াবহ খাদ্য সংকট ও দুর্ভিক্ষের ইঙ্গিত দিয়েছে বলে এখন আলোচনা চলছে।

আরও পড়ুন:বর্ষবরণের রাতে আইন ভাঙার অভিযোগ শহরে ধৃত ৫১৯

পৃথিবীর প্রায় ৫০ শতাংশ মানুষ বসবাস করেন সমুদ্র উপকূলবর্তী এলাকায়। এখন যেভাবে উষ্ণায়ণ হচ্ছে তাতে রোজই বাড়ছে সমুদ্রের জলস্তর। ফলে কোনও একটা সময় উপকূলবর্তী অঞ্চল সমুদ্রগর্ভে তলিয়ে যাওয়ার অাশঙ্কা রয়েছে। ফরাসি জ্যোতিষীর গণনায় তারও ইঙ্গিত মিলেছে। প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, হিটলারের উত্থান, কমিউনিজমের পতন, মার্কিন প্রেসিডেন্টের হত্যা ও ইজরায়েল রাষ্ট্র গঠনের মত ঘটনার অব্যর্থ ভবিষ্যদ্বাণী আগে থেকে করে পৃথিবীকে চমকে দিয়েছিলেন বহু শতাব্দী আগে জন্মানো নস্ট্রাদামুস। এখন দেখার ২০২১ (2021) সালে তাঁর ভবিষ্যতবাণীর পরিণতি কী হয়।

Previous articleবর্ষবরণের রাতে আইন ভাঙার অভিযোগ শহরে ধৃত ৫১৯
Next articleপ্রতিষ্ঠা দিবসে মা-মাটি-মানুষ ও তৃণমূল পরিবারকে কৃতজ্ঞতা মমতার