এই প্রথম উত্তর মেরু পার করবে মহিলা চালিত বিমান

ইতিহাস গড়তে চলেছে এয়ার ইন্ডিয়া (Air india)। এই প্রথম পৃথিবীর দীর্ঘতম আকাশ পথ (World longest route) অতিক্রম করতে চলেছে এয়ার ইন্ডিয়ার বিমান। আর এয়ার ইন্ডিয়ার এই বিমান চালানোর দায়িত্বে আছেন একদল মহিলা(Lady Pilot)। উত্তর মেরুর (North Pole)উপর দিয়ে প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে প্রমিলা বাহিনী। শনিবার অর্থাৎ আজই সান ফ্রান্সিসকো থেকে বেঙ্গালুরু পৌঁছবে এই বিমান।  উত্তর মেরু অতিক্রম করা যে কোনও বিমান সংস্থার কাছে চ্যালেঞ্জিং। তাই সব সময় সেরা এবং অভিজ্ঞ বিমান চালকদের এই দায়িত্ব দিয়ে থাকে সবাই।

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, এই দীর্ঘতম পথ পার করার দায়িত্ব দেওয়া হয়েছে মহিলা ক্যাপ্টেনদেরকে। সান ফ্রান্সিসকো থেকে উত্তর মেরু অতিক্রম করে বেঙ্গালুরু পৌঁছবে। গোটা আকাশ পথ বিমানের নেতৃত্ব দেবেন এয়ার ইন্ডিয়ার ক্যাপ্টেন জোয়া অগ্রবাল (Joya agarwal)। তিনি এবং তাঁর দল এই সফরের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

জোয়া অগ্রবাল জান জানিয়েছেন, অধিকাংশ মানুষ তাঁদের গোটা জীবনে উত্তর মেরু দেখার সুযোগ পান না। আমি সত্যিই খুব ভাগ্যবতী যে অসামরিক বিমান মন্ত্রক আমার উপর এতটা ভরসা রেখেছে। এটা সোনালি স্বপ্নের মতো যে এসএফও-বিএলআর (SFO-BLR) নেতৃত্ব দেওয়া যাবে। যা বিশ্বের অন্যতম লম্বা বিমান পথ।
এই দলে জোয়া অগ্রবাল ছাড়াও আছেন ক্যাপ্টেন থান্নাই পাপাগারি, আকাঙ্খা সোনাওয়ানে, শিবানি মানহাস। জোয়া অগ্রবাল বলেন এই প্রথম শুধু মহিলারা উত্তর মেরুর উপর দিয়ে পৃথিবীর অন্যতম দীর্ঘ আকাশ পথ অতিক্রম করতে চলেছে। যা ইতিহাসে এই প্রথম। এটা যে কোনও পাইলটের কাছে স্বপ্ন সত্যি হওয়ার মতো।
অসামরিক বিমান বিশেষজ্ঞদের মতে,উত্তর মেরু দিয়ে বিমান চালানোর জন্য প্রযুক্তিগত ভাবে দক্ষ হতে হয়। একইসঙ্গে প্রয়োজন অভিজ্ঞতারও। ক্যাপ্টেন জোয়া অগ্রবাল বলেন, উত্তর মেরু অতিক্রম করার ক্ষেত্রে সবথেকে বেশি রোমাঞ্চকর বিষয় হল, ১৮০ ডিগ্রি ঘুরে যায় কম্পাস।
উল্লেখ্য, এর আগে ২০১৩ সালে বোয়িং ৭৭৭ (Boeing-777) উড়িয়েছিলেন জোয়া। সেই সময় সবথেকে কনিষ্ঠ কম্যান্ডার ছিলেন তিনি। তিনি বলেন, বোয়িং ৭৭৭-এ আমি ছিলাম বিশ্বের সবথেকে কনিষ্ঠ কম্যান্ডার ছিলাম। প্রতিটি মহিলার আত্মবিশ্বাস থাকা উচিত। বোঝা উচিত কোনও কিছুই অসম্ভব নয়। পৃথিবীর অন্যতম দীর্ঘ আকাশ পথ অতিক্রম করতে পারলে এয়ার ইন্ডিয়ার মহিলা কম্যান্ডার হিসেবে ইতিহাস সৃষ্টি করবেন তিনি।

আরো পড়ুন-রাস্তা ফেরতের দাবিতে ছাতিমতলায় অনশন- অবস্থানে বিশ্বভারতীর উপাচার্য

Advt

 

 

 

 

Previous articleহাসপাতালের শৌচাগারে রোগীর রহস্যমৃত্যু, প্রশ্নের মুখে কর্তৃপক্ষ
Next articleপরের সপ্তাহে ফের জাঁকিয়ে শীত