করোনার নয়া স্ট্রেন : ব্রিটেন ফেরত যাত্রীদের ৭ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করল রাজ্য সরকার

নতুন নিয়ম। ব্রিটেন (Britain) থেকে দিল্লি (Delhi) এলেই সাত দিনের কোয়ারেন্টাইন (Quarantine) বাধ্যতামূলক করল দিল্লি সরকার। যা নিয়ে যাত্রীদের অধিকাংশ ক্ষুব্ধ। কোভিড রিপোর্ট পজিটিভ আসুক বা নেগেটিভ ব্রিটেন থেকে দিল্লি ফেরত সমস্ত যাত্রীদের সাত দিনের জন্য হোটেল কিংবা লজে কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক।

১৬ দিন বন্ধ ছিল ভারত-ব্রিটেন বিমান পরিষেবা। আবার শুক্রবার থেকেই চালু হয় এই পরিষেবা। শুক্রবার ব্রিটেন থেকে ভারতে আগত যাত্রীরা দিল্লিতে নেমে এই নিয়মের কথা জানতে পেরে অধিকাংশ যাত্রীই বিমানবন্দরে ক্ষোভে ফেটে পড়েন। অন্যদিকে, শনিবার উড়ান সংস্থা ভিস্তারার (Vistara) একটি বিমান ২৯১ জন যাত্রীকে নিয়ে দিল্লি পৌঁছবে। এছাড়া রবিবারও ব্রিটিশ এয়ারওয়েজ (British Airways) ও এয়ার ইন্ডিয়ার (Air India) একটি বিমান ৪৮১ জন যাত্রীকে নিয়ে দিল্লি নামবে।

এয়ার ইন্ডিয়ার তরফে একটি টুইট করে শুক্রবার সন্ধেয় জানানো হয়, লন্ডন থেকে পাড়ি দেওয়ার আগেই যাত্রীদের এই নতুন নিয়ম সম্পর্কে অবগত করা হয়েছিল। তাদের দাবি, নতুন নিয়ম শুনে ২০ জন যাত্রী তাঁদের যাত্রা বাতিল করেন। এছাড়াও উড়ান চলাকালীনও নতুন এই নির্দেশিকার কথা বারবার জানানো হয় যাত্রীদের। ব্রিটেনের নয়া স্ট্রেন যাতে ভারতে দ্রুত ছড়িয়ে না পড়ে, সেই কারণেই এই নিয়ম চালু করেছে দিল্লি সরকার।

উল্লেখ্য, লন্ডনে করোনা আক্রান্ত রোগীদের শরীরে নতুন স্ট্রেন মেলার পর থেকেই সেখানকার পরিস্থিতি খারাপ হতে শুরু করেছে। লন্ডনের মেয়র সাদিক খান (Sadiq Khan) বলেন, সেখানে প্রতি ৩০ জন বাসিন্দার মধ্যে একজন এই মুহূর্তে কোভিড পজিটিভ। পরিস্থিতি এমনই খারাপ হতে থাকেলে আগামী দু’সপ্তাহের মধ্যেই হাসপাতালে বেডের সংখ্যায় ঘাটতি পড়বে বলেও দাবি করেন তিনি। গত এক সপ্তাহে প্রায় ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে লন্ডনে কোভিড আক্রান্তের সংখ্যা। ভেন্টিলেটর প্রয়োজন এমন রোগীর সংখ্যাও বেড়েছে ৪২ শতাংশ। সব মিলিয়ে লন্ডনে পরিস্থিতি অত্যন্ত সংকটজনক।

আরও পড়ুন : প্রথম কোভিড ভ্যাকসিন পেলেন বলিউডের এই অভিনেত্রী

Advt

Previous article‘কৃষক দরদী’ মুখ নিয়ে আজ বঙ্গে নাড্ডা, অন্নদাতাদের থেকে নেবেন ‘এক মুঠঠি চাওল’
Next articleহোয়াটসঅ্যাপ বনাম সিগন্যাল: ডেটা সংগ্রহের বিষয়ে কোনটা নিরাপদ? চিন্তায় ব্যবহারকারীরা