বহিরাগত প্রসঙ্গে ফের মুখ্যমন্ত্রীকে সরাসরি আক্রমণ দিলীপের

বহিরাগত প্রসঙ্গে ফের একবার মুখ্যমন্ত্রীকে সরাসরি আক্রমণ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। মঙ্গলবার হাওড়ার আমতায় এক জনসভায় তিনি বলেন, ‘বহিরাগত’ তত্ত্ব খাড়া করে বিভাজনের রাজনীতি করছেন তৃণমূল নেত্রী।
ভিন রাজ্য ও ভিনদেশ থেকে আসা নানা ব্যক্তিত্বের পশ্চিমবঙ্গের প্রতি অবদান স্মরণ করিয়ে দিয়ে রাজ্য বিজেপি সভাপতি বলেন, ‘বিড়লা, গোয়েঙ্কা, জিন্দল, মিত্তল এরা এখানে কারখানা তৈরি করেছে বলে আজ চাকরি পেয়েছে লোকে। তারা বহিরাগত !
এদিনের সভায় শুরু থেকেই দিলীপ ঘোষের সুর ছিল চড়া। তিনি বলেন, ‘গুজরাত থেকে এসে অমিত শাহ, মোদিজি ভোটে জেতালে বহিরাগত, আর বিহার থেকে এসে ভোটে জেতালে তিনি বহিরাগত নয়? নিজের বাড়িতে পাঞ্জাবি বউ নিয়ে এসেছেন সেটা বহিরাগত নয়? আমাদের কার্যকর্তারা আসছেন, কৈলাসজি, শিবপ্রকাশজি, তাঁরা বহিরাগত হয়ে যাচ্ছেন’।
ভিন প্রদেশ ও ভিন ভাষার মানুষ কী ভাবে বাঙালিকে গ্রহণ করেছে এদিন তাও স্মরণ করান দিলীপবাবু। বলেন, ‘পশ্চিমবাংলায় বসে জাতীয় সংগীত লিখেছেন রবীন্দ্রনাথ, বন্দেমাতরম লিখেছেন বঙ্কিমচন্দ্র। সারা দেশের মানুষ গ্রহণ করেছে। এখানকার বিপ্লবীরা সারা দেশে গিয়ে বিপ্লব করেছেন। আমাদের রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম সংঘের সন্ন্যাসীরা সারা দেশে গিয়ে মঠ প্রতিষ্ঠা করেছেন। সারা দেশের লোক সম্মানের সঙ্গে গ্রহণ করেছে। এই লক্ষ লক্ষ শ্রমিক বাইরে গিয়ে কাজ করছে, কেউ একবার বলেনি বাঙালিদের বহিরাগত। বিহার, উত্তর প্রদেশ থেকে যে শ্রমিকরা এসে পশ্চিমবাংলাকে তৈরি করেছিল, তাদের বলছে বহিরাগত’?
আমরা তো সারা ভারতের লোককে গ্রহণ করেছি এখানে। ভারতের বাইরে লোককে নিয়ে এসেছি। নিবেদিতাকে আমরা সিস্টার বলি, টেরেজাকে আমরা মাদার বলি। বিদেশ থেকে এসেছেন এমন মানুষকে আমরা মাদার – সিস্টার বলেছি। আর মুখ্যমন্ত্রী ভারতবর্ষের মানুষকে বহিরাগত বলছেন’?
মুখ্যমন্ত্রীর মুখে বহিরাগত তত্ত্ব বাঙালিকেই বিপদে ফেলবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। বলেন, ‘এই কথা শুনে যদি বাঙালি ছেলেরা যারা বাইরে কাজ করে তাদের বহিরাগত বলা শুরু করে… ৪০ লক্ষ যুবক যদি রাজ্যে ফিরে আসেন। কাজ, রেশন দিতে পারবে রাজ্য সরকার ?
দিলীপ ঘোষের অভিযোগ, ‘তাই পাহাড়ে গিয়ে বাঙালি গোর্খা লড়াই বাঁধিয়ে দেওয়া হচ্ছে । উত্তরবঙ্গে রাজবংশী আর বাঙালি করে দেন, এখানে মতুয়া আর উচ্চবর্ণ করে দেন। জঙ্গলমহলে গিয়ে আদিবাসী বাঙালি লড়াই বাধিয়ে দেন। এই বিভাজনের রাজনীতি এবার শেষ করবে বিজেপি ।

Previous articleঅনুশীলনে চোট পেলন মায়াঙ্ক আগরওয়াল, চিন্তার ভাঁজ টিম ম‍্যানেজমেন্টের
Next article‘শিশির অধিকারীর বিজেপি-যোগ শুধুমাত্র সময়ের অপেক্ষা’, জল্পনা বাড়ালেন মুকুল