তাক লাগানোর মতো শহর বানাচ্ছে এই দেশ, থাকছে না রাস্তা, চলবে না গাড়ি

তাক লাগিয়ে দেওয়ার মতো শহর তৈরি করছে সৌদি আরব (Saudi Arab)। চলবেনা কোনও গাড়ি, থাকছে না কোনও রাস্তা। একেবারে এক দূষণমুক্ত শহর। এমনকী এই শহরে ১০০ শতাংশ দূষণমুক্ত বিদ্যুৎ উৎপাদন হবে।

রবিবার সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনের (Mohammed bin Salman) এই ঘোষণার পরেই বিশ্বজুড়ে এ শহর নিয়ে জেগেছে কৌতুহল। প্রায় ২৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার জুড়ে তৈরি হবে এই শহর। লোকসংখ্যা হবে প্রায় ১০ লক্ষ।

শহরের নাম হবে ‘দ্য লাইন’। যুবরাজ বলেন, ‘‘গতানুগতিক শহরের ধারণাকে পাল্টে আমাদের উচিত ভবিষ্যতের কথা ভাবা।’’ সলমন জানিয়েছেন, চলতি বছরের মার্চ মাস থেকেই শুরু হচ্ছে এই শহরে নির্মাণ কাজ।

চার বছর আগে অর্থাৎ ২০১৭ সালে সৌদি সরকার একটি প্রকল্পের কথা ঘোষণা করে। যার নাম ‘নিয়োম’ প্রকল্প। এই প্রকল্পেই নতুন শহর তৈরির ঘোষণা হয়েছিল। কিন্তু এতদিন ধরে বহু জটিলতার সম্মুখীন হওয়ার ফলে এই প্রকল্প এতোকাল অন্ধকারে ছিল। তবে এ বার শুরু হচ্ছে নির্মাণ কাজ। যুবরাজ ঘোষণা করেছেন, ‘নিয়োম’ প্রকল্পের অধীনে সৌদি আরবের উত্তর পশ্চিমে লোহিত সাগরের তটবর্তী এলাকায় গড়ে উঠবে এই শহর। তিনি বলেন, ‘‘শহরে থাকবে না কোনও যানবাহন। কোনও রাস্তা। এবং কোনও কার্বন নির্গমণ।’’ অর্থাৎ গড়ে তোলা হবে প্রাকৃতিক পরিবেশে দূষণহীন এক শহর।

তবে জানা গিয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-র ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই শহরে। ‘নিয়োম’-এর একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এই শহরে ১০০ শতাংশ দূষণমুক্ত বিদ্যুৎ উৎপাদন হবে, যা শহরবাসীর জন্য এক স্বাস্থ্যকর পরিবেশ উপহার দেবে।’’

২৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার জুড়ে শহর তৈরি হলে গাড়ি না চললে মানুষ কিভাবে যাতায়াত করবে। এই প্রশ্নের উত্তর এখনও মেলেনি। তবে জানা গিয়েছে, শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পৌঁছতে মাত্র কুড়ি মিনিট সময় লাগবে।

আরও পড়ুন : ভ্যাকসিন সম্পূর্ণ সুরক্ষিত, টিকা নিতে সকলকে এগিয়ে আসার আর্জি স্বাস্থ্যমন্ত্রকের

Advt

Previous articleপ্রতীক্ষার অবসান, শহরে পৌঁছালো করোনা ভ্যাকসিন
Next articleবিবেক যাত্রায় বিজেপিকে ১০ গোল তৃণমূলের, ২৪ ঘন্টার নোটিশে বাজিমাত অভিষেকের