সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সম্পূর্ণ স্বদেশী প্রযুক্তিতে তৈরি ভারতের অত্যাধুনিক পিস্তল ‘Asmi’

মোদির ‘আত্মনির্ভর ভারত’ এবং ‘মেক-ইন-ইন্ডিয়া’ উদ্যোগ সফল করার দিকে আরও একধাপ এগোল ভারত। ভারতীয় সেনাবাহিনী তৈরি করল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি মেশিন পিস্তল। পিস্তলটির নাম ‘Asmi’। বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রক জানায়, ভারতীয় সেনার হাতে আসতে চলেছে ‘Asmi’। যৌথ উদ্যোগে যা তৈরি করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ও ভারতীয় সেনা (DRDO)।

সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি ৯ এমএম মেশিন পিস্তল পেতে চলেছে ভারতীয় সেনা। জানা গিয়েছে, এই পিস্তলটি শুধু ভারতীয় সেনাই নয়, আইটিবিপি, এসএসবি, সিআরপিএফ, বিএসএফও ব্যবহার করতে পারবে। ডিআরডিওর পক্ষ থেকে এক প্রেস বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে এই খবর।

ডিআরডিও জানিয়েছে, ৯ এমএম পিস্তল তৈরিতে ব্যবহার করা হয়েছে বিমান তৈরি করার মানের অ্যালুমিনিয়াম। এক একটি পিস্তলের দাম হতে পারে ৫০ হাজার টাকা পর্যন্ত। এই পিস্তল বিদেশে রফতানির জন্যও প্রস্তুত। এটির নিশানা অব্যর্থ। কমপ্যাক্ট পিস্তলটি ওজনে অনেকটাই হালকা। ডিআরডিও বিবৃতিতে জানিয়েছে, ক্ষুদ্র পদক্ষেপ হলেও এই মেশিন পিস্তল অত্যন্ত কার্যকরী ভূমিকা নেবে সেনা বাহিনীর কাছে। ডিআরডিও অধীনস্থ কমব্যাট ভ্যালু রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট তৈরি করেছে এই মেশিন পিস্তল। পাল্লা ১০০ মিটার। অর্থাৎ ১০০ মিটারের মধ্যে যেকোনো লক্ষ্যবস্তুতে নির্ভুল নিশানা করতে পারে। এই মেশিন পিস্তলের পাল্লা ভবিষ্যতে বাড়ানো হতে পারে বলেও জানিয়েছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

আরও পড়ুন-‘কৃষকদের ধ্বংস করতেই কৃষি আইন’, অন্নদাতাদের সমর্থনে রাস্তায় নামলেন রাহুল-প্রিয়াঙ্কা

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এর চেয়ারম্যান জি সতীশ রেড্ডি বলেছেন, কয়েক মাসে ৩০০ রাউন্ড গুলি চালিয়ে ট্রায়াল হয়েছে পিস্তলের। নিখুঁত নিশানা লাগাতে পারে। আবহাওয়ার যেকোনো পরিস্থিতিতে কাজ করতে পারে।

অস্ত্র আমদানির ক্ষেত্রে ভারত বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে। অস্ত্র রফতানিতে ২৩ নম্বর স্থানে রয়েছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী পাঁচ বছরে প্রতিরক্ষা রফতানিতে ৫বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা রেখেছেন। মোদির কথায়, ভারত আগামী পাঁচ বছরে অর্থাৎ ২০২৫ সালের মধ্যে ১.৭৫ লক্ষ কোটি টাকার প্রতিরক্ষা সরঞ্জাম রফতানি করতে সক্ষম হবে।

জানা গিয়েছে, ভারতীয় সংস্থাই ৪ লক্ষ টাকার বরাত পাবে আগামী ৬-৭ বছরে। আর্টিলারি গান, কমব্যাট হেলিকপ্টার, অ্যাসল্ট রাইফেল, কভার্ট, রাডার, সশস্ত্র গাড়ি, ট্রান্সপোর্ট এয়ারক্রাফট সহ একাধিক উচ্চপ্রযুক্তিসম্পন্ন অস্ত্র এবার থেকে তৈরি হবে ভারতেই।

আরও পড়ুন-বিনামূল্যে করোনা ভ্যাকসিন ঘোষণা করে UP-উত্তরাখণ্ডে একা লড়ার সিদ্ধান্ত মায়াবতীর

Advt

Previous articleইস্তফা দিলেন হলদিয়া পুরসভার শুভেন্দু-ঘনিষ্ঠ চেয়ারম্যান
Next articleসবাই নিতে পারবেন না করোনা টিকা, কারা কারা পারবেন জেনে নিন