ব্রাত্য বসুর হাত ধরে আত্মপ্রকাশ কলকাতা বইমেলার, উন্মোচিত লোগো

রাজ্যের মন্ত্রী ও সাহিত্যপ্রেমী ব্রাত্য বসুর হাত ধরে আত্মপ্রকাশ ঘটল কলকাতা বইমেলার। কলকাতা প্রেস ক্লাবে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে সাহিত্য ও প্রকাশক জগতের বিশিষ্টজনেদের উপস্থিতিতে উন্মোচিত লোগো। আগামী ২৮ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত প্রথম কলকাতা বইমেলার আসর বসতে চলেছে আমহার্ট স্ট্রিটের ঋষিকেশ পার্কে। তারই লোগোর উন্মোচন ছিল আজ, শুক্রবার। ৪ দিনব্যাপী এই বইমেলা নিয়ে ইতিমধ্যেই শহরের পাঠকদের মধ্যে উৎসাহ তৈরি হয়েছে।

এদিন লোগো উন্মোচন অনুষ্ঠানে এসে রাজ্যের মন্ত্রী তথা বিখ্যাত নাট্য ব্যক্তিত্ব ব্রাত্য বসু বইমেলা ও বইয়ের তাৎপর্য ব্যখ্যা করেন। তিনি বলেন, “গোটা সমাজ আজ রাজনীতির গ্রাসে। গোটা সমাজকে প্ররোচিত করা হচ্ছে রাজনীতি নিয়ে। শিল্প, সংস্কৃতি, খেলা, বই নিয়ে কথা বলুন। রাজনীতিবিদদের স্টার করে তুলবেন না। যে স্টার হওয়ার সে এমনই হবে। যেমন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনীতির বাইরেও একটা পৃথিবী আছে। মানুষের প্রতি দায়িত্ব পালনের জন্য এই বইমেলা।”

আমি এই বইমেলার সাবিক ও সর্বাঙ্গীন সাফল্য কামনা করি। আমাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্তরকম বইমেলার সঙ্গে যুক্ত। বইয়ের মতো উপহার আর কিছুতে নেই। বই মানুষের হাতিয়ার।

করোনা আবহের মধ্যে এবার আন্তর্জাতিক কলকাতা বইমেলা স্থগিত রেখেছে গিল্ড। ব্রাত্য বসু বলেন, “এই রহস্যময় ভাইরাস প্রতি ১০০ বছরে আসে। ৫ মাস পর চলে যায়। প্রকৃতির সঙ্গে মানুষের অসভ্যতা। প্রকৃতির প্রতি মানুষের অত্যাচারের জবাব হয়তো এই ভাইরাস। এটা হয়তো মানুষের প্রতি প্রকৃতির প্রতিশোধ।”

এদিনের অনুষ্ঠানে নাম না করে কেন্দ্রের শাসক দল বিজেপিকেও নিশানা করেন মন্ত্রী। এ রাজ্যের পরিযায়ী দলটির মানুষকে নিয়ে কোনও আগ্রহ নেই। শুধু রাজনীতি। শিক্ষা, সংস্কৃতি নিয়ে কোনও আলোচনা নেই তাদের।

কলকাতা বইমেলা কমিটির চেয়ারম্যান দীপ প্রকাশনের কর্ণধার শংকর মণ্ডল বইপ্রেমীদের জন্য এমন উদ্যোগের নেপথ্যে রাজ্যসভার প্রাক্তন সাংসদ তথা বিশিষ্ট সাংবাদিক
কুণাল ঘোষের অবদান ব্যাখ্যা করেন। প্রাক্তন সাংসদের প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, “এই বইমেলা আয়োজনের পিছনে কুণাল ঘোষের অবদান অনস্বীকার্য। ওই আমাকে এগিয়ে আসতে বলে। সংবাদ মাধ্যমকে অনুরোধ, বইমেলার কয়েকদিন আপনারা এভাবেই সহযগিতা করবেন, মানুষের ঘরে পৌঁছে দেবেন। বিশে বিষ চলে গেছে, একুশে নতুন উদ্যমে বইমেলা হোক।”

কলকাতা বইমেলার আহ্বায়ক দেব সাহিত্য কুটীরের ডিরেক্টর রূপা মজুমদার জানান, প্রথম বছর। তাই দ্রুততার সঙ্গে যতটা সম্ভব বইপ্রেমীদের জন্য এই বইমেলা তাঁরা জমজমাট করার চেষ্টা করবেন। করোনা আবহে সমস্ত সুরক্ষা বিধির বিষয়টি মাথায় রেখেই মেলার আয়োজন করা হবে। এবছর ৩০ থেকে ৩৫টি স্টল, খাবার স্টল, লিটল ম্যাগাজিন স্টল থাকবে। একইসঙ্গে এই মেলা আয়োজনের পিছনে তিনিও কুণাল ঘোষের অগ্রণী ভূমিকার কথা বারে বারে উল্লেখ করেন।

উল্লেখ্য, শীতের মরশুমে যে বইমেলার সঙ্গে সাধারণত আমরা পরিচিত, সেই ব্যানারে নয়, এবার কলকাতা বইমেলার আয়োজন করছে “ওয়েস্ট বেঙ্গল পাবলিশার্স কোঅর্ডিনেশন কমিটি”। তত্ত্বাবধানে থাকবে “বর্ণপরিচয়” ও “নেক্সটজেন মিডিয়া”। উত্তর কলকাতার আমহার্ট স্ট্রিটের ঋষিকেশ পার্কে জমজমাট এই বইমেলার আসর বসতে চলেছে ২৮ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত।

কলকাতা বইমেলা-২০২১ কমিটির মুখ্য উপদেষ্টা সমর নাগ।চেয়ারম্যান দীপ প্রকাশনের কর্ণধার শংকর মণ্ডল ও আহ্বায়ক দেব সাহিত্য কুটীরের ডিরেক্টর রূপা মজুমদার। এছাড়াও কার্যকরী কমিটিতে রয়েছেন সমাজসেবী প্রিয়ঙ্ক পান্ডে, ইন্দ্রানী রায় (সিইও মিত্র এন্ড ঘোষ প্রাইভেট লিমিটেড), সুচিত্রা বাসু ( পার্টনার একিউইলা), অনিরুদ্ধ রায় (নেক্সটজেন মিডিয়া) প্রমুখ। আমন্ত্রিত সদস্যদের মধ্যে রয়েছেন পুলক কুমার দত্ত (ওসি, আমহার্ট স্ট্রিট থানা), সাধনা বোস (কো-অর্ডিনেটর, ওয়ার্ড-৩৮)।

প্রসঙ্গত, করোনা ও নির্বাচনের আবহে ২০২১ সালে কলকাতা আন্তর্জাতিক বইমেলা বাতিল করা হয়েছে। গিল্ডের কার্যনির্বাহী সভার বৈঠকেই সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত হয়েছে। সাধারণত প্রতি বছর শীতেই বইমেলা অনুষ্ঠিত হয়। এবার অতিমারির কারণে এবং শীতের শেষেই রাজ্যে ভোটের দামামা বেজে যাবে। এই পরিস্থিতিতে বইমেলা আয়োজন তারা করতে পারবে না বলে ঘোষণা করেছে গিল্ড।

এবারে কলকাতা গিল্ডের পরিচালনায় আন্তর্জাতিক বইমেলা আয়োজিত হওয়ার কথা ছিল আগামী ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করতে এবার মেলার থিম হওয়ার কথা ছিল বাংলাদেশ। গিল্ডের এমন সিদ্ধান্তে হতাশ হয়ে পড়েন লক্ষ লক্ষ বই প্রেমী।

কিন্তু বই প্রেমীদের আবেগ ও ভালোবাসার দিকটি মাথায় রেখে তাদের হতাশা নিরসণের চেষ্টায় এবার মাঠে নামতে “ওয়েস্ট বেঙ্গল পাবলিশার্স কোঅর্ডিনেশন কমিটি”। হচ্ছে কলকাতা বইমেলা-২০২১! খুশি বইপ্রেমীরা!

আরও পড়ুন- ‘বাংলা মোদের গর্ব’ শীর্ষক মেলা শুরু শিলিগুড়িতে

Advt

Previous articleমুস্তাক আলি পরবর্তী ম‍্যাচে বাংলার মুখোমুখি অসম
Next articleকর্নাটকের ধারওয়ারে টেম্পো-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ১১