অপেক্ষার অবসান, আজ থেকে শুরু বিশ্বের সবচেয়ে বড় কোভিড-১৯ টিকাকরণ অভিযান

দীর্ঘ এক বছর করোনা(corona) রাক্ষসের সঙ্গে অসম লড়াইয়ের পর অবশেষে বহুপ্রতীক্ষিত সেইদিন। যুদ্ধ জয়ের অঙ্গীকার নিয়ে আজ ময়দানে নেমেছে ভারতবাসী(India)। শনিবার ভারতের মাটিতে শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় কোভিড১৯(covid-19) টিকাকরণ কর্মসূচি(Corona vaccination)। ঠিক সকাল সাড়ে দশটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অভিযান শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী(Prime minister) নরেন্দ্র মোদি(Narendra Modi)।

করোনা টিকাকরণ কর্মসূচি উপলক্ষে প্রথম দফায় দেশের সমস্ত রাজ্যগুলি তে মোট ৬ লক্ষ ৮৯ হাজার টিকার ডোজ পাঠিয়েছে কেন্দ্র। যার মধ্যে কলকাতার কপালে জুটেছে ৯৪ হাজার ডোজ। স্বাস্থ্য দফতরের সূত্রে খবর, কলকাতার এসএসকেএম, মেডিকেল কলেজ, আরজি কর এবং ন্যাশনাল মেডিকেল কলেজে প্রথম ধাপে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। টিকাকরণ চলবে বিকেল ৫টা পর্যন্ত। অবশ্য প্রয়োজনের তুলনায় এই ডোজ অনেকটাই কম বলে দাবি করেছে রাজ্য। স্বাস্থ্য দপ্তরের অনুমান,। যেহেতু পর্যাপ্ত পরিমাণ টিকা এখনো এসে পৌঁছায়নি ফলে প্রথম দফায় যাদের করোনা টিকা পাওয়ার কথা রয়েছে তাদের সকলকে হয়তো দেওয়া সম্ভব হয়ে উঠবে না।

আরও পড়ুন:করোনার থেকেও বিপজ্জনক বিজেপি, বললেন নুসরত, প্রতিক্রিয়া দিলেন অমিত

এদিকে জানা গেছে শনিবার দুপুর দুটো নাগাদ নবান্ন থেকে ভিডিও কনফারেন্সে ভ্যাকসিন কেন্দ্র গুলির সঙ্গে যোগাযোগ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কথা বলবেন স্বাস্থ্য কর্মী ও হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে। পাশাপাশি দেশজুড়ে আজ ভ্যাকসিন কেন্দ্রের সংখ্যা মোট ৩০০০। ভ্যাকসিন যে ধাপে ধাপে দেওয়া হবে সে কথা আগেই জানিয়ে দিয়েছে কেন্দ্র করণা টিকা ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে সরকারি বেসরকারি ক্ষেত্রে যুক্ত স্বাস্থ্যকর্মী ও সামনের সারিতে থাকা যোদ্ধাদের। এরপরই রয়েছেন পঞ্চাশোর্ধ বয়স্ক ও কো মর্বিডিটি থাকা ব্যক্তিরা।

Advt

Previous articleকরোনার থেকেও বিপজ্জনক বিজেপি, বললেন নুসরত, প্রতিক্রিয়া দিলেন অমিত
Next articleঅবসর নিয়ে নতুন ভূমিকায় রুনি