আজ নন্দীগ্রামে মমতা, ৩ লক্ষ জমায়েতের দাবি নিয়ে সভাকে ঐতিহাসিক তকমা তৃণমূলের

আজ নন্দীগ্রামে (Nandigram) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জমি আন্দোলনের ধাত্রীভূমিতে দাঁড়িয়ে তৃণমূল (TMC) সুপ্রিমে কী বার্তা দেন সেদিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল। রাজ্যে রাজনৈতিক পরিবর্তনের বীজবপন হয়েছিল পূর্ব মেদনীপুরের (Medinipur East) এই নন্দীগ্রামের মাটি থেকেই। লড়াই, আন্দোলন, বিপ্লব, সংগ্রামের অপর নাম নন্দীগ্রাম। তারপর গঙ্গারক্ষ দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। নন্দীগ্রামের মাটি আপসহীন সংগ্রামের, নন্দীগ্রামের মাটি নীতি-আদর্শকে আঁকড়ে থাকার। সেই মাটি যে “দলবদলু”দের সম্পত্তি নয়, আজ সোমবার তেখালির জনসভা (Rally) থেকে তার প্রমাণই দেবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা নির্বাচনের ( Assembly Election) আগে যা খুব তাৎপর্যপূর্ণ।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা নন্দীগ্রামের প্রাক্তন বিধায়ক শুভেন্দু অধিকারী ( Subhendu Adhikary) জার্সি বদলে বিজেপিতে (BJP) যোগদানের পর এই প্রথমবার নন্দীগ্রাম যাচ্ছেন মমতা। গত ৭ জানুয়ারি নন্দীগ্রামে জনসভা করার কথা ছিল মমতার। কিন্তু পূর্ব মেদিনীপুর জেলার অন্যতম শীর্ষ নেতা অখিল গিরি (Akhil Giri) করোনা আক্রান্ত হওয়ায় সেই সভা সাময়িক স্থগিত করা হয়। স্থানীয়স্তরে পালন করা হয় দিনটি।

সুপ্রিমোর এই সভাকে “ঐতিহাসিক” করার কাজে ঝাঁপিয়েছে জোড়াফুল শিবির। আজ, তেখালির মাঠে সেই ‘বৃত্ত’ সম্পূর্ণ হবে বলে জানিয়েছেন পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি সৌমেন মহাপাত্র। তাঁর কথায়, জমির অধিকার রক্ষার আন্দোলনের পীঠস্থান নন্দীগ্রামের মানুষের কাছে একজনই আপন, একজনই নেত্রী—মমতা বন্দ্যোপাধ্যায়। আজ জনতা সেটাই প্রমাণ করবে।

জেলা তৃণমূলের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভায় ৩ লক্ষ মানুষ জমায়েত হবেন। সকাল থেকেই মানুষ তেখালি ধানক্ষেতের সভাস্থলে আসতে শুরু করেছেন। উন্নয়ন বনাম কুৎসার এই অসম লড়াইয়ে নন্দীগ্রাম যে তৃণমূল সুপ্রিমোর পাশেই রয়েছে, ‘স্বঘোষিত’ ভূমিপুত্রদেরও তার প্রমাণ দিতে মরিয়া ঘাসফুল শিবির। নন্দীগ্রাম অভিযানের পর কাল, মঙ্গলবার জঙ্গলমহলের জেলা পুরুলিয়ায় পদযাত্রা করবেন তৃণমূল সুপ্রিমো।

আরও পড়ুন:সৌমিত্রকে জোর ধমক দিল্লির নেতৃত্বের, স্টিং অপারেশন নিয়েও সতর্কতা

শুভেন্দু ও তাঁর ছোটভাই সৌমেন্দু গেরুয়া শিবিরে গেলেও এখন তাঁদের বাবা শিশির অধিকারী ও মেজছেল দিব্যেন্দু অধিকারী খাতায়-কলমে তৃণমূলের রয়েছেন। যদিও তাঁরা মমতার সভায় আসছেন না বলেই জানা গিয়েছে।

Advt