বোস্টন প্লেজের ২০ তম বর্ষপূর্তি উদযাপনে যৌথ ভূমিকায় অ্যাডামাস

শুরু হচ্ছে অজানাকে উদ্ভাবনের এক অভিনব অধ্যায়।

পূর্ব ভারতের অন্যতম সেরা বেসরকারি উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান অ্যাডামাস বিশ্ববিদ্যালয়, বোস্টন প্লেজের সঙ্গে যৌথভাবে ওই সংগঠনের ২০ তম বর্ষপূর্তি উদযাপন করতে চলেছে।এজন্য ২৩ শে জানুয়ারি, ২০২১ একটি আন্তর্জাতিক মানের ওয়েবিনার আয়োজন করা হয়েছে।

ভারতীয় উপমহাদেশের অব্যবহৃত ঐশ্বর্যর যথাযথ ব্যবহার এবং থিতিয়ে পড়া আর্থ সামাজিক অবস্থার পুনরুদ্ধারের জন্য অ্যাডামাস বিশ্ববিদ্যালয় ভবিষ্যতে এরকম আরও বেশ কিছু আন্তর্জাতিক মানের কর্মসূচির পরিকল্পনা নিয়েছে।এই ওয়েবিনারে বিশ্বব্যাপী বিভিন্ন খ্যাতনামা ব্যক্তিত্বরা অংশ নিয়ে তাঁদের মূল্যবান বক্তব্য তুলে ধরবেন।

বোস্টন প্লেজ একটি অলাভজনক সংস্থা, যা বিশ্বব্যাপী সামাজিক সমস্যার সমাধান খোঁজার জন্য জনস্বার্থ ও জনকল্যাণে একনিষ্ঠ নিয়োজিত পেশাদারদের একত্রিত করে চলেছে।যার মূল উদ্দেশ্য দক্ষিণ এশিয়ার বিভিন্ন ঐতিহ্য পুনরুদ্ধার করা, দারিদ্র্য দূরীকরণ-সহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা।

ওয়েবিনারে অংশগ্রহণকারী বিশিষ্টরা হলেন, ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এফআইসিসিআই-এর সেক্রেটারি জেনারেল দিলীপ চিনয়; এনএসডিসি ইন্ডিয়ার প্রাক্তন এমডি এবং সিইও তথা বোস্টন প্লেজ এবং কিউএলসি সিনিয়র পার্টনারের চেয়ারম্যান ও অ্যান্ড কোম্পানীর প্রাক্তন সিনিয়র পার্টনার, এমআইটি এবং ইউএসএ-র টাফ্টস বিশ্ববিদ্যালয় অধ্যাপক ডঃ পার্থ ঘোষ; ইউআই-ইসলাম, বিএসইসির চেয়ারম্যান তথা ইউনিভার্সিটি অফ ঢাকা বাংলাদেশের প্রাক্তন ডিন ডঃ শিবলি রুবায়াত; রুরাল সাপোর্ট প্রোগ্রাম নেটওয়ার্কের সিসিও, সমাজবিজ্ঞানী তথা পাকিস্তানের পারফর্মিং আর্টিস্ট অঞ্জুম মালিক; ভারতের প্রধানমন্ত্রীর প্রাক্তন উপদেষ্টা, উদ্ভাবক, চিন্তাবিদ, উদ্যোক্তা ও মার্কিন নীতি নির্ধারক ড. সাম পিত্রোদা, টিচ দি ওয়ার্ল্ড ফাউন্ডেশনের কোফাউন্ডার তথা পাকিস্তানের এনটিটি ডেটার প্রাক্তন সিটিও অধ্যাপক ইমরান সায়েদ; রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর তথা ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের অধ্যাপক ড. দুভ্ভুরিসুব্বরাও; গিবনস প্রফেসর অফ ফিনান্স, বেন্টলি ইউনিভার্সিটি পার্টনার, আরটিএম অল্টারনেটিভস ইউএসএ-র ড. জাহাঙ্গীর সুলতান।

এমআইটি এবং ইউএসএ-র টাফ্টস বিশ্ববিদ্যালয় অধ্যাপক ডঃ পার্থ ঘোষ বলেন, “ দক্ষিণ এশিয়া (ভারতীয় উপমহাদশ) সাংস্কৃতিক দিক থেকে উন্নত হওয়ার পরেও বেশিরভাগ দেশের তুলনায় পিছিয়ে রয়েছে।এর পিছনে আঞ্চলিক বিভাজন নয়, বরং পাঁচ হাজার বছরের ঐতিহ্য ও বিশেষ সমৃদ্ধ জ্ঞান, সংস্কৃতির বিভাজন একটা অন্যতম গুরুত্বপূর্ণ কারণ।”

অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর প্রফেসর সমিত রায় এই ওয়েবিনার প্রসঙ্গে বলেন, “এমন একটি জাতীয় মর্যাদাপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা আমাদের কাছে  বিশেষ সম্মানের।আমরা এই সুযোগ পাওয়ার জন্য ডঃ পার্থ ঘোষের প্রতি কৃতজ্ঞ। আমরা বিশ্বাস করি যে, এই বিষয়গুলি অনাবিষ্কৃত এবং দক্ষিণ এশিয়া ও অন্যান্য প্রতিবেশী দেশগুলিতে সুযোগ তৈরি করার প্রচুর সুবিধা রয়েছে। বিশ্বব্যাপী মহামারী সমগ্র বিশ্ব অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করেছে এবং বিভিন্ন সামাজিক কারণে ভারতীয় উপমহাদেশ অঞ্চল আরও বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে। এই উদ্যোগগুলি ঐতিহ্যকে পুনরুদ্ধার করতে এবং এই অঞ্চলের মানুষের মধ্যে বৈচিত্র্য এবং সাম্যতা ফিরিয়ে আনতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর্থ-সামাজিক সমৃদ্ধির মাধ্যমে অতীতের সেই গৌরব ফিরিয়ে আনার এখন সময় এসেছে।”

অ্যাডামাস বিশ্ববিদ্যালয়:
পূর্ব ভারতের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে বিশেষ খ্যাতি অর্জন করেছে অ্যাডামাস বিশ্ববিদ্যালয়।বিজ্ঞানসম্মত তথা যুগোপযোগী শিক্ষালাভের ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করছে এই বিশ্ববিদ্যালয়।ইঞ্জিনিয়ারিং থেকে শুরু করে এমবিএ, বিজ্ঞান থেকে আইনি পড়াশোনা-সবই রয়েছে এখানে একই ছাতার তলায়। বিশ্ববিদ্যালয়ের মূল উদ্দেশ্য এমন একটি পরিবেশ তৈরি করা যা শুধুমাত্র শিক্ষাগত নয়, পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটাবে।প্রফেশনাল স্টাডিজ-সহ মোট ১০ টি আলাদা আলাদা বিভাগীয় স্কুল রয়েছে এখানে।শিক্ষার্থীদের দক্ষতা বিকাশের পাশাপাশি তাদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্যও প্রস্তুত করা হয় এখানে। ডিপ্লোমা থেকে ডক্টরেট পর্যন্ত বিভিন্ন বিস্তৃত প্রোগ্রামের মিশেলে এই শিক্ষাপ্রতিষ্ঠানের নাম অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকায় সংযোজিত হয়েছে।

Previous article‘প্রতি ম‍্যাচে গোল করতে চাই’, জানালেন ডেভিড উইলিয়ামস
Next articleরেকর্ড ছুঁয়েও ফের ধাক্কা খেলো শেয়ার বাজার, ৭৪৬ পয়েন্ট নামলো সেনসেক্স