বাতিল হচ্ছে ৫,১০,১০০-র নোট?

আগামী মার্চ মাসের পরেই বাজার থেকে ধীরে ধীরে ৫, ১০ এবং ১০০ টাকার পুরনো নোট তুলে নেওয়ার কথা চিন্তা ভাবনা করছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই তথ্য জানিয়েছেন, আরবিআইয়ের অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার বি. মহেশ।
অভিযোগ, ১০ টাকার কয়েন বহু খুচরো ব্যবসায়ী নিতে চান না। ওই মুদ্রা আসল নাকি নকল, তা নিয়ে এখনও বাজারে ধোঁয়াশা রয়েছে। জেলা স্তরের সিকিউরিটি কমিটি এবং মুদ্রা পরিচালনা কমিটির একটি বৈঠকে বি. মহেশ বলেছেন, ১০ টাকার কয়েন বাজারে ঘোরাই বন্ধ হয়ে গিয়েছে। যার জন্য ব্যাঙ্ক এবং আরবিআই–কে অনেক সমস্যায় পড়তে হচ্ছে ।
যদিও চূড়ান্ত কোনও সিদ্ধান্তের কথা এখনও জানানো হয়নি।
কেন্দ্রীয় সরকারের নেতৃত্বাধীন প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক টিম অবশ্য জানিয়ে দিয়েছে এই তথ্য সম্পূর্ণ ভুয়ো। এরকম কোনও পরিকল্পনা সরকারের নেই। মার্চ মাসের পরও সমান ভাবে গুরুত্ব দেওয়া হবে পাঁচ, ১০ ও ১০০ টাকার নোটকে।
আসলে জল্পনার সূত্রপাত আরবিআইয়ের একটি সাম্প্রতিক বিজ্ঞপ্তি। তাতে আরবিআই জানিয়েছে পাঁচ, ১০ ও ১০০ টাকার পুরোনো নোট ধীরে ধীরে বাজার থেকে তুলে নেওয়া হবে। যদিও সাধারণ মানুষকে আশ্বস্ত করে আরবিআইয়ের তরফে বলা হয়েছে, পুরোনো নোটের সিরিজ, যা বাজারে রয়েছে তা তুলে নেওয়ার কাজ শুরু হয়েছে। তবে ইতিমধ্যেই বাজারে চলে এসেছে পর্যাপ্ত পরিমাণে ৫, ১০ ও ১০০ টাকার নতুন নোট। তাই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

Previous articleপদ্মশ্রী সম্মান পাচ্ছেন ধর্মনারায়ণ বর্মা, উচ্ছ্বাস কোচবিহারে
Next articleমর্মান্তিক: কুসংস্কারের বশে নৃশংসভাবে দুই মেয়েকে খুন করলেন বাবা-মা!