পদ্মশ্রী সম্মান পাচ্ছেন ধর্মনারায়ণ বর্মা, উচ্ছ্বাস কোচবিহারে

পদ্মশ্রী সম্মানে ভূষিত হচ্ছেন উত্তরবঙ্গের গৌরব ধর্মনারায়ণ বর্মা। তিনি তুফানগঞ্জ ২ ব্লকের বারোকোদালী ১ গ্রাম পঞ্চায়েতের হরিপুর গ্রামের বাসিন্দা। ১৬ টি বই লিখেছেন তিনি। কামতাপুরী ভাষার ওপরে দীর্ঘদিন গবেষণা করেছেন ধর্মনারায়ণ বর্মা। বাবা ছিলেন দেবশর্মা বর্মা এবং মা ছিলেন মান্দল দেবী।

১৯৩৫ সালের ১০ নভেম্বরে তাঁর জন্ম। তুফানগঞ্জ নৃপেন্দ্র নারায়ণ মেমোরিয়াল উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে ১৯৫১ সালে মেট্রিকুলেশন পাশ করেন তিনি। এর পরেই উচ্চ শিক্ষায় শিক্ষিত হবার জন্য যান কোচবিহার ভিক্টোরিয়া কলেজে। সেখান থেকে আইএ এবং বিএ পাশ করেন। ১৯৫৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সংস্কৃতে এমএ করেন। সেখানে কিছুদিন শিক্ষকতা করার পর ফিরে আসেন তুফানগঞ্জে।
তুফানগঞ্জে এসেই কামতাপুরী ভাষায় গবেষণা শুরু করেন। ভাষা গবেষণাতেই তার পরিচিতি বাড়তে থাকে। একধারে গবেষক এবং লেখক হিসাবে যথেষ্ট সুনাম অর্জন করেন। তার লেখা বইগুলির মধ্যে উল্লেখযোগ্য ছিল কামতাপুরী ভাষা সাহিত্যের রূপরেখা, মহাবীর চিলা রায়, মহারাজা নরনারায়ণ, এ ষ্টেপ টু কামতাবিহারি ল্যাঙ্গুয়েজ, কামতাবিহারি ভাষার ব্যাকরণ ইত্যাদি। পদ্মশ্রী সম্মানে ভূষিত হওয়ায় খুশি উত্তরের রাজবংশী সম্প্রদায়।

এই প্রথম রাজবংশী সম্প্রদায়ের গবেষক পদ্মশী পাওয়ায় খুশিতে মেতেছে তুফানগঞ্জ। সকালে থেকে বাড়িতে ভিড় করেছেন গুণগ্রাহীরা। বিভিন্ন সংস্থা ও রাজবংশী বিভিন্ন সম্প্রদায়ের মানুষ শুভেচ্ছা জানাতে তাঁর বাড়িতে হাজির হন৷

আরও পড়ুন-পদ্মশ্রী পুরষ্কার পাচ্ছেন মৌমা, মেয়েকে উৎসর্গ করলেন তিনি

Advt

Previous articleপদ্মশ্রী পুরষ্কার পাচ্ছেন মৌমা, মেয়েকে উৎসর্গ করলেন তিনি
Next articleবাতিল হচ্ছে ৫,১০,১০০-র নোট?