যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার প্রশ্ন ফাঁস

আবারও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগের ভর্তির প্রক্রিয়া নিয়ে একাধিক অস্বচ্ছতার অভিযোগে প্রশ্ন উঠলো।

গতকাল ২৫ জানুয়ারি ২০২১ স্নাতকোত্তর বিভাগে ভর্তি প্রক্রিয়ার জন্য প্রবেশিকা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বাড়িতে বসে অনলাইনে ৫০টি সংক্ষিপ্ত প্রশ্ন(এমসিকিউ)-এর মাধ্যমে পরীক্ষার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সময় ছিল দুপুর দুটো থেকে তিনটে।

কিন্তু দুপুর দুটোর পর থেকেই প্রবেশিকা পরীক্ষার প্রশ্নগুলি বাইরে চলে আসে। এমনকী বিশ্ববিদ্যালয়ের পাবলিক ডোমেইন অর্থাৎ তাদের ওয়েবসাইটে প্রশ্নগুলি যে কেউ দেখতে পায়, এবং সেইসঙ্গে উত্তরপত্রও বাইরে এসে যায় বলে দাবি ছাত্র-ছাত্রীদের একাংশের।

দেশে মেধা তালিকায় শীর্ষে থাকা বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম যাদবপুর বিশ্ববিদ্যালয়। আবারও খোদ সেই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তি প্রক্রিয়ায় একাধিক অস্বচ্ছতার অভিযোগ উঠল। ছাত্র-ছাত্রীদের অভিযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পর্বে ভর্তির ফর্ম ফিলাপের সময় তাদের ফোন নম্বর ও ইমেইল আইডি নথিভুক্ত করতে হয়েছে, কিন্তু দুঃখের বিষয় প্রবেশিকা পরীক্ষার তারিখ ও সময় তাদেরকে বিশ্ববিদ্যালয় তরফ থেকে এসএমএস বা মেইলের মাধ্যমে জানানো হয়নি। অন্যদিকে প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে ভ্যালিড অ্যাপ্লিকেশন আইডি দিয়ে লগইন করার পর পরীক্ষার্থীর ভ্যালিড ইমেইলে পরীক্ষার প্রশ্নপত্র পাওয়ার কথা ছিল, কিন্তু এদিন পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের পাবলিক ডোমেইন অর্থাৎ ওয়েবসাইটে প্রবেশিকা পরীক্ষার প্রশ্ন ফাঁস হয় সেইসঙ্গে উত্তরপত্রও বাইরে চলে আসে।

প্রবেশিকা পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের মেধার সঙ্গে আপোষ এবং সর্বোপরি প্রবেশিকা পরীক্ষার উত্তরপত্র পরীক্ষা চলাকালীন বাইরে আসায় আশাহত শিক্ষামহল। ছাত্র-ছাত্রীদের তরফ থেকে প্রশ্ন উঠেছে বিশ্ববিদ্যালয়ের অ্যাডাল্ট কন্টিনিউং এডুকেশন এন্ড এক্সটেনশন বিভাগের ভূমিকা নিয়েও। সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগের ছাত্র ছাত্রীদের একাংশ এই বিষয়ে তীব্র নিন্দা করে বিষয়টির পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছেন পাশাপাশি সঠিক পদ্ধতি অবলম্বন করে পুনরায় প্রবেশিকা পরীক্ষা দ্রুত শুরু করার আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন-ভ্যাকসিন নিয়ে অপপ্রচার, আইনি ব্যবস্থা নেবে প্রশাসন, নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের

Advt

Previous articleলাল কেল্লায় আন্দোলনরত কৃষকরা, চ্যালেঞ্জের মুখে দিল্লির পুলিশ-প্রশাসন
Next articleপ্রয়াত প্রশান্ত ডোরা, তাঁর অকাল প্রয়াণে শোকস্তব্ধ কলকাতা ময়দান