হাওড়া পুরসভায় অবিলম্বে নির্বাচন করানোর নির্দেশ হাইকোর্টের

হাই কোর্ট

চাপ বাড়লো রাজ্য প্রশাসনের৷

২০১৮ সালের ১০ ডিসেম্বর হাওড়া পুরসভার (Howrah Municipal Corporation) মেয়াদ শেষ হয়েছে৷ তারপর থেকে আর পুরভোট হয়নি৷ হাওড়ায় বসেছে প্রশাসক। ঠিক একই চিত্র রাজ্যের শতাধিক পুরসভায়৷

এবার গঙ্গার পশ্চিম পাড়ের হাওড়া পুরসভায় দ্রুত প্রস্তুতি নিয়ে ভোট করানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High court)৷ শুক্রবার হাইকোর্টর বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মহম্মদ নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন৷ ভোট করানোর নির্দেশ দিলেও, সেজন্য কোনও সময়সীমা দেয়নি আদালত।

প্রায় দু’বছর হাওড়া পুরসভায় নির্বাচিত কোনও জনপ্রতিনিধি না থাকায় পুর পরিষেবার অনেক সুযোগ সুবিধা থেকেই বঞ্চিত বাসিন্দারা। এই পরিস্থিতিতে বারবার হাওড়া পুর এলাকায় ভোট করার দাবি জানিয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। কিন্তু তাতে আমল দেয়নি রাজ্য সরকার।
শেষ পর্যন্ত হাওড়া পুরসভায় ভোটের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় হাওড়া জেলা সিপিএম (Howrah Dist CPIM)। হলফনামায় বলা হয়, পুরসভায় নির্বাচিত জনপ্রতিনিধি না থাকায় সাধারণ মানুষ সমস্যার সম্মুখীন হচ্ছে৷ নির্বাচিত জনপ্রতিনিধি না থাকায় এলাকায় উন্নয়নও স্তব্ধ রয়েছে। মিলছে না পুর পরিষেবাও৷ আরও গুরুত্বপূর্ণ, সাধারণ মানুষ অভিযোগ জানানোর জায়গা পর্যন্ত পাচ্ছেন না। কিন্তু বিষয়টি নিয়ে ধারাবাহিকভাবে নির্লিপ্ত রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশন।

সিপিএমের দায়ের করা সেই মামলার শুনানির শেষে অবিলম্বে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে হাওড়া পুরসভায় নির্বাচন করানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এই নির্দেশের ফলে হাওড়ায় তো বটেই রাজ্যজুড়ে ১০০-র বেশি পুরসভায় বকেয়া থাকা নির্বাচন করানোর জন্য চাপ বাড়ল রাজ্য সরকারের ওপরে। তবে এদিন আদালত কলকাতার পুরভোট নিয়ে কোনও মন্তব্য করেনি৷ কারণ, কলকাতা পুরসভার প্রশাসক নিয়োগকে চ্যালেঞ্জ করা মামলা বর্তমানে সু্প্রিম কোর্টের বিচারাধীন। ফলে এ বিষয়ে কোনও মন্তব্য করেনি হাইকোর্ট।

আরও পড়ুন:হঠাৎ ইস্তফা! রাজনীতিতে আসছেন চন্দননগরের পুলিশ কমিশনার?

আর মাস তিন-চারেক পরই রাজ্যে বিধানসভা ভোট হওয়ার কথা৷ বিধানসভা ভোটের আগেই রাজ্য সরকার হাওড়ায় পুরনিগমের ভোট নিয়ে কী পদক্ষেপ করে, সেটাই এখন দেখার৷

Advt

Previous articleহঠাৎ ইস্তফা! রাজনীতিতে আসছেন চন্দননগরের পুলিশ কমিশনার?
Next articleপিছু হটবেন না, ভয় পাবেন না আমরা আপনাদের সঙ্গে আছি : রাহুল