রবিবার টেট পরীক্ষা নিয়ে একাধিক সতর্কতা জারি পর্ষদের

মহামারি পরিস্থিতি অনেকটাই কাটিয়ে উঠেছি আমরা। নিউ নর্মালে আগামী রবিবার রাজ্যে হতে চলেছে টেট পরীক্ষা। পর্ষদ জানিয়েছে, সারা রাজ্য জুড়ে ১০০০ কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে কলকাতায় রয়েছে ২৫টি কেন্দ্র। রাজ্য জুড়ে প্রায় এক লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় বসবেন।
তবে করোনা পরিস্থিতিতে পরীক্ষা হওয়ার জন্য একাধিক নিয়মাবলী জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।
প্রাথমিক শিক্ষা পর্ষদের জারি করা নিয়ম অনুযায়ী, প্রত্যেকটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী পরীক্ষা দেবেন। দুটি বেঞ্চের মধ্যে নূন্যতম দূরত্ব বিধি ৬ ফুট রাখতে হবে। একটি পরীক্ষা কেন্দ্রে ২০০ জনের বেশি পরীক্ষার্থী পরীক্ষা দেবেন না। এছাড়াও, মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে হবে ছাত্র-ছাত্রীদের। এক্ষেত্রে পরীক্ষাকেন্দ্রের তরফে কোনও মাস্ক দেওয়া হবে না বলেই পর্ষদ সূত্রে জানানো হয়েছে ।
করোনা পরিস্থিতিতে কিভাবে পরীক্ষা নেওয়া সম্ভব তাই নিয়ে অনেক দিন ধরেই জল্পনা শুরু হয়েছিল। কিন্তু মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন, নির্বাচনের আগেই হবে টেট পরীক্ষা। এমনকি উত্তীর্ণ পরীক্ষার্থীদের শীঘ্রই নিয়োগ করা হবে। সেই অনুযায়ী এই রবিবার হতে চলেছে টেট পরীক্ষা।
ওইদিন পরিবহণ ব্যবস্থা যাতে সচল থাকে সেই বিষয়ে ইতিমধ্যেই জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। পরীক্ষার্থীরা যাতে সময়মতো পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারেন সে বিষয়েও নজর রাখতে বলা হয়েছে জেলাশাসকদের।