কৃষক-বিক্ষোভের জের, বন্ধ হল ইন্টারনেট পরিষেবা

দিল্লি (Delhi) সীমান্তে কৃষকদের বিক্ষোভের মাঝেই স্থগিত করা হল ইন্টারনেট পরিষেবা। এমনই জানাচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সিঙ্ঘু, গাজিপুর এবং টিকরি দিল্লির সীমান্তবর্তী অঞ্চল হল কৃষক-বিক্ষোভের কেন্দ্রবিন্দু। সেই কারণেই দু’দিনের জন্য সেখানে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্রমন্ত্রক (Union Home Ministry)।

শনিবার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিঙ্ঘু, গাজিপুর এবং টিকরি দিল্লির সীমান্তবর্তী অঞ্চল হল কৃষক-বিক্ষোভের কেন্দ্রবিন্দু। তাই ২৯ জানুয়ারি রাত ১১ টা থেকে ৩১ জানুয়ারি রাত ১১ টা পর্যন্ত সেখানে অস্থায়ীভাবে ইন্টারনেট পরিষেবা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

হরিয়ানা (Haryana) সরকার শুক্রবার সন্ধে ৫ টা পর্যন্ত ১৭ টি জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করেছিল।

সাধারণতন্ত্র দিবসের (Republic Day) দিনই কৃষক-বিক্ষোভের জেরে উত্তাল হয়ে উঠেছিল রাজধানী। বেধেছিল কৃষক-পুলিশ সংঘর্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কৃষকদের ওপর লাঠিচার্জ শুরু করে পুলিশ। ছোঁড়া হয় টিয়ার গ্যাসও। ওইদিন ট্রাক্টর উল্টে মারা যান এক কৃষকও। কৃষক-পুলিশ সংঘর্ষে আহত হন কয়েকশো পুলিশও। কয়েক লক্ষ কৃষক দিল্লি সীমান্তে আন্দোলন চালাচ্ছে ২৬ নভেম্বর থেকে। শুধুমাত্র তিনটি কৃষি আইন বাতিলের জন্য। কিন্তু কৃষি আইনগুলি প্রত্যাহার করে নিতে কোনওরকমে রাজি নয় কেন্দ্রীয় সরকার। একাধিকবার কেন্দ্র-কৃষক বৈঠকেও মেলেনি রফাসূত্র।

মঙ্গলবারের সহিংসতার পরে উত্তরপ্রদেশ সরকার গাজিপুর থেকে বিক্ষোভকারীদের অপসারণের নির্দেশও দেওয়া হয়েছিল।

আরও পড়ুন-দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের সামনে বিস্ফোরণের নেপথ্যে কি ইরান-যোগ?

Advt

Previous articleবিজেপির রবিবাসরীয় যোগদান মেলায় আসছেন স্মৃতি, থাকতে পারেন রাজনাথ 
Next articleসভামঞ্চ ভাঙতে নিষেধ করা হলো, ২৪ ঘণ্টার নোটিসে ঠাকুরনগরে আসতে পারেন অমিত শাহ