আগামী বছরের বইমেলার প্রস্তুতি শুরু উদ্যোক্তাদের

বইমেলা শেষ হতে এখনও দু’দিন বাকি। আয়োজকরা কিন্তু ইতিমধ্যেই আগামী বছরের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। উত্তর কলকাতার হৃষিকেশ পার্কের বইমেলা ২০২১ মহামার‍ি পরিস্থিতিতে কলকাতার একমাত্র বইমেলা যেভাবে উৎসাহ ও উদ্দীপনা যুগিয়েছে বইপ্রেমীদের মধ্যে , তাতে উচ্ছ্বসিত আয়োজকরা । আগাম ঘোষণা করে দিলেন আগামী বছরেও এই বইমেলা হবে। যদিও কোথায়, কবে এই বইমেলা হবে তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত জানান নি উদ্যোক্তারা । আহ্বায়ক রূপা মজুমদার জানান, এখন থেকেই আগামী বছরে, প্রস্তুতি শুরু করে দিয়েছি আমরা।
যেভাবে স্বল্প সময়ের মধ্যে বর্ণপরিচয় নিবেদিত বঙ্গীয় প্রকাশক সমন্বয় কমিটি এই বইমেলার আয়োজন করেছে তা প্রশংসা কুড়িয়েছে সবার। এই বইমেলা যে পূর্ণাঙ্গ সফল তা স্বীকার করে নিয়েছেন সাধারণ বইপ্রেমী থেকে বিশিষ্টজনেরা। এমনকি খোদ গিল্ড কর্তারাও এই বই মেলা দেখে রীতিমতো উচ্ছ্বসিত। এবং প্রশংসায় তারা ভরিয়ে দিয়েছেন আয়োজকদের।
পঞ্চম দিনেও নতুন বই প্রকাশ হয়। রোভার্স আর ডাঃ অশোক রায়ের গান, সম্বর্ধনা মন ছুঁয়ে যায় । নতুন প্রজন্মের ভিড় ছিল দেখার মতো । আগামীকাল বুধবার পর্যন্ত চলবে এই বইমেলা ।
সাংবাদিক কুণাল ঘোষ বলেছেন, বই ভালোবাসি একটু লেখার চেষ্টা করি৷ বইপ্রেমী মানুষ যেভাবে সাড়া দিয়েছেন তা অভূতপূর্ব ।
উদ্যোক্তাদের অন্যতম তথা বইমেলার আহ্বায়ক দেব সাহিত্য কুটিরের কর্ণধার রুপা মজুমদার বলেন, এবার প্রথম বছর এই বই মেলার। এবার বিভিন্ন প্রকাশনার ৪৫ টি স্টল রয়েছে৷ আছে আরও ৫০ টি লিটল ম্যাগাজিন স্টল৷ বইমেলার বাইরে রয়েছে ফুড স্টল৷  সাংস্কৃতিক অনুষ্ঠান ও সাহিত্য নিয়ে আলোচনা দাগ ফেলে যাচ্ছে। কোভিড পরিস্থিতিতে কলকাতা আন্তর্জাতিক বইমেলা নিয়ে যখন অনিশ্চয়তা তৈরি হয়েছে তখন এই বইমেলা ২০২১ প্রকাশকদের কাছে নতুন করে অক্সিজেন যুগিয়েছে বলা চলে।
এই বইমেলার প্রচার পর্বেও ছিল নতুনত্ব। একটি ট্রামকে সুন্দর করে সাজিয়ে ধর্মতলা ট্রাম ডিপো থেকে কলেজস্ট্রিট পর্যন্ত ট্রামের মাধ্যমে প্রচার করা হয়েছিল । এমনকি এই প্রথমবার কোনও বই মেলায় ২৫ শতাংশ ছাড়ে বই কিনতে পারছেন বইপ্রেমীরা।
প্রথমে ঠিক হয়েছিল ২৮ -৩১ জানুয়ারি বইমেলা চলবে৷ বইপ্রেমীদের ঢল দেখে ও উপস্থিত মন্ত্রীদের অনুরোধে সেই মেয়াদ বাড়িয়ে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়৷ সব মিলিয়ে সুপারহিট বই মেলা ২০২১  ।

Previous articleকৃষক-বিক্ষোভ বন্ধ করতে রাস্তায় পেরেক ছড়িয়ে দিল দিল্লি পুলিশ
Next articleপরস্ত্রীকে নিয়ে ঘর করা বাংলার সংস্কৃতিতে চলে না, ফল ভুগবে বিজেপি: তোপ রত্নার