‘দেওয়াল নয়, সেতু গড়ুন’, কেন্দ্রকে নিশানা রাহুল গান্ধীর টুইট

“হাল্লা চলেছে যুদ্ধে!”

সত্যজিৎ রায়ের ‘গুগাবাবা’র সেই চিত্রনাট্যই যেন অনুসরণ করছে কেন্দ্র৷ দেশের অন্নদাতাদের ঠেকাতে গাজিপুর, টিকরি, সিঙ্ঘু সীমান্তকে যুদ্ধক্ষেত্র (warfield ) বানিয়ে তুলেছে মোদি সরকার (Union Govt)৷ আন্দোলনরত কৃষকদের বিরুদ্ধে নতুন করে ‘যুদ্ধ’ ঘোষণা করেছে কেন্দ্র ৷

আর কৃষক আন্দোলন ঠেকাতে মোদি সরকারের এই পদক্ষেপকে তীব্র কটাক্ষ করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। মঙ্গলবার টুইটবার্তায় রাহুল গান্ধীর বার্তা, “ভারত সরকার, সেতু তৈরি করুন, দেওয়াল নয়।” টুইটের সঙ্গে গাজিপুর, টিকরি, সিঙ্ঘু সীমানার ছবিও জুড়ে দিয়েছেন কংগ্রেস সাংসদ।

ছবিতে বোঝা যাচ্ছে, সত্যিই যুদ্ধক্ষেত্রই বানিয়েছেন মোদি-শাহ৷ রাস্তা জুড়ে পাতা হয়েছে কংক্রিটের ব্যারিকেড। ৩-৪ স্তরে কাঁটাতারের বেড়া। তার ঠিক পিছনেই কংক্রিটের ব্যরিকেডের মাঝে ঢালাইয়ের কাজ চলছে। প্রতিটি ব্যারিকেডের ঠিক পরে রাস্তায় পুঁতে রাখা হয়েছে সার সার গজাল আর পেরেক। তিন-চার স্তরীয় ব্যারিকেডের পিছনে আড়াআড়ি ভাবে দাঁড় করানো পুলিশের গাড়ি, বাস। দেশের অন্নদাতাদের সঙ্গে এমন ছক সাজিয়েই যুদ্ধে নেমেছে বিজেপি সরকার৷ ওদিকে দিল্লি পুলিশ জানিয়েছে, নিরাপত্তার স্বার্থেই ব্যারিকেড তৈরি করা হচ্ছে। কেন্দ্র মঙ্গলবার রাত পর্যন্ত কৃষকদের বিক্ষোভস্থল অঞ্চলে ইন্টারনেট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

কিছুদিন, আগে সাধারণতন্ত্র দিবসে দিল্লিতে অশান্তি ও লালকেল্লা কাণ্ডে স্বরাষ্ট্রমন্ত্রকের ‘কৌশল’ নিয়ে সোমবার একগুচ্ছ প্রশ্ন তুলেছিলেন রাহুল গান্ধী। তাঁর প্রশ্ন ছিল, কেন ঐতিহ্যবাহী লালকেল্লায় ওভাবে বিক্ষোভকারীদের ঢুকতে দেওয়া হল? কেন্দ্রকে বার্তা দিয়েছিলেন, “কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত সীমানা থেকে এক ইঞ্চিও নড়বেন না কৃষকরা। আমার তো চিন্তা হচ্ছে, এই বিক্ষোভ না গোটা দেশে ছড়িয়ে পড়ে। আমরা চাই না, এই বিক্ষোভ দেশের অন্য প্রান্তেও ছড়াক। এই পরিস্থিতির একমাত্র সমাধান হল, কৃষকদের সঙ্গে কথা বলে দ্রুত তিনটি কৃষি আইন বাতিল করে তা ডাস্টবিনে ফেলে দিন।” এরপরেও এক টুইটেও সরকারকে নিশানা করে তিনি বলেন,”গাজিপুরে পুলিশ মোতায়েন করে, সিঙ্ঘুতে পাথর ফেলে বা অন্য কোনও ষড়যন্ত্র করে কৃষকদের সরাতে পারবেন না। গোটা দেশ ওদের পাশে আছে, ওদের ভয় দেখানো যাবে না”৷কেন্দ্রের এই মনোভাবের প্রতিবাদে কৃষক সংগঠনগুলি আগামী ৬ ফেব্রুয়ারি জাতীয় সড়কে ৩ ঘন্টার ‘চাক্কা জ্যাম’-এর ডাক দিয়েছে।

Previous articleমোদি বনাম মমতা: ভোটের বাজারে হুগলিতে ছবির লড়াই
Next article৬ ফেব্রুয়ারি দেশজুড়ে কৃষকদের চাক্কাজ্যাম, আরো জোরদার হচ্ছে আন্দোলন