ভারতের প্রতি ৫ জনে ১ জন করোনার কোপে, সেরোর সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

ভারতের দুটি করোনা ভ্যাকসিনের(Corona vaccine) প্রয়োগ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে জোর কদমে। তবে বিগত এক বছর ধরে করোনার যে প্রকোপ গোটা দেশে শুরু হয়েছিল তা নিতান্ত কম নয়। সম্প্রতি আইসিএমআর-এর(ICMR) তরফে সর্বভারতীয় সেরো সার্ভেতে যে তথ্য প্রকাশ্যে এসেছে তা রীতিমতো চমকপ্রদ। তথ্য বলছে, গোটা দেশে ১০ বছর এবং তার অধিক বয়স্কদের ২১ শতাংশের বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। শুধু তাই নয়, তথ্য বলছে হয়তো ভারতের মোট জনসংখ্যার ৫ জনের মধ্যে একজন মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন অজান্তেই। একই সঙ্গে এটাও জানানো হয়েছে ভারতের মোট জনগোষ্ঠীর একটা বড় অংশ মধ্যে এখনও ভাইরাস আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। আইসিএমআরের তরফে তৃতীয় দফায় সর্বভারতীয় এই সেরো সমীক্ষা(Sero survey) সম্পন্ন হয়েছিল ৭ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারির মধ্যে।

সমীক্ষার তথ্য পেশ করে সম্প্রতি আইসিএমআর এর মহানির্দেশক ডক্টর বলরাম ভার্গব বলেন, এখনো পর্যন্ত ১৮ বছর এবং তার অধিক ব্যক্তিদের মধ্যে ২৮,৫৮৯ জনের মধ্যে এই সমীক্ষা চালানো হয়। যেখানে ২১.৪ শতাংশ মানুষ নিজেদের অজান্তেই করোনা আক্রান্ত হয়েছেন। ১০ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে ২৫.৩ শতাংশের শরীরে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তথ্য অনুযায়ী গ্রামীণ ক্ষেত্রে ১৯.১ শতাংশ জনসংখ্যায় সার্স-সিওবি-২ অস্তিত্ব পাওয়া গেছে। অন্যদিকে শহরের বস্তি এলাকায় এই সংখ্যাটা ৩১.৭ শতাংশ।

আরও পড়ুন:“আমাদের হয়ে ছেলেকে একটু বোঝান”, মোদির মা-কে চিঠি কৃষকদের

সমীক্ষা অনুযায়ী ৬০ বছর ও তার অধিক বয়সীদের মধ্যে ২৩.৪ শতাংশ মানুষ করোনা সংক্রামিত হয়েছেন নিজের অজান্তেই। পাশাপাশি ৭,১৭১ স্বাস্থ্যকর্মীর রক্তের নমুনা নেওয়া হয়েছিল সমীক্ষার জন্য। যেখানে দেখা গিয়েছে ২৫.৭ শতাংশ মানুষ অজান্তেই করোনা আক্রান্ত হয়েছেন। আইসিএমআর এর তরফে জানানো হয়েছে প্রথম এবং দ্বিতীয় দফায় যে ২১ টি রাজ্যের ৭০০ গ্রাম ও ৭০ জেলায় এই সমীক্ষা চালানো হয়েছিল তৃতীয় দফাতেও সেই স্থানগুলিতে সমীক্ষা চালানো হয়। করোনার সাম্প্রতিক পরিস্থিতির প্রেক্ষিতে অবশ্য স্বাস্থ্যমন্ত্রক যে বিবৃতি দিয়েছে তা হল, দেশে করোনা আক্রান্তের হার এখনো পর্যন্ত ৫.৪২ শতাংশ। এবং তা ক্রমাগত কমতে শুরু করেছে।

Advt

Previous article“আমাদের হয়ে ছেলেকে একটু বোঝান”, মোদির মা-কে চিঠি কৃষকদের
Next articleপুরো ভারত বিক্রি দেবে মোদি সরকার, কটাক্ষ অনুব্রতর