রাজ্যপাল জরুরি অবস্থার জন্য সুপারিশ করুন, চ্যালেঞ্জ কুণালের

রাজ্য সরকারের বিরুদ্ধে ফের তোপ দাগলেন রাজ্যপাল জগদীশ ধনকড় ।  বাংলায় ইতিহাসের সবচেয়ে খারাপ পর্যায় চলছে বলেও কটাক্ষ করেছেন তিনি। একইসঙ্গে তার মন্তব্য, রাজ্যে জরুরি অবস্থার মতো পরিস্থিতি তৈরি হয়েছে।
কেন তিনি বলছেন এ কথা?তাঁর ব্যাখ্যা,  বিরোধীদের সমস্ত কাজেই বাধা দেওয়ার চেষ্টা চলছে। তাঁদের সামান্যতম জায়গা দেওয়া হচ্ছে না। বিরোধীদের কোনও কার্যকলাপেই মিলছে না অনুমতি। জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে। ‘
তিনি বলেছেন, ‘বাংলার সংস্কৃতিতে ঔদ্ধত্যের কোনও স্থান নেই। তা সত্ত্বেও অনেকের কথার মাধ্যমে শক্তি এবং ঔদ্ধত্য প্রকাশ পাচ্ছে। যা আমাকে সত্যিই ব্যথিত করে। প্রশাসনিক কর্তাব্যক্তিদের কাছে আমার একটাই অনুরোধ সংবিধান মেনে কাজ করুন। গণতন্ত্রের বিরোধী হবেন না। রাজনৈতিক দলদাস হয়ে কাজ করবেন না। জানি সত্যি তা বড় কঠিন। কারণ আপনাদের হাত-পা বাঁধা। তবু যারা এ কাজ করছেন তাদের বিরোধিতা করুন।’
তাঁর অভিযোগ,’ পাহাড়ে জল, রাস্তা এবং কর্মসংস্থানের ক্ষেত্রে সমস্যা থাকলেও তা সমাধানে বাংলার সরকার কোনও চেষ্টা করেনি। রাজ্যের প্রত্যেক মানুষের কাছে প্রকল্পগুলির সুবিধা পৌঁছে দিতে সরকারের আরও সুসংগঠিত হওয়ার প্রয়োজন।’ তাঁর পরামর্শ, চা এবং পর্যটন শিল্পকে হাতিয়ার করে রাজ্যের উন্নয়নের কথা ভাবা প্রয়োজন।
এই বিষয়ে তৃণমূল কংগ্রেস মুখপাত্র কুণাল ঘোষ(Kunal Ghosh) পাল্টা চ্যালেঞ্জ করেছেন রাজ্যপালকে। তিনি বলেছেন, দলীয় পদাধিকারীর মতো আচরণ করছেন তো রাজ্যপাল নিজেই। রাজ্য বিজেপিতে তৎকাল বিজেপি, পরিযায়ী বিজেপি রয়েছে। রাজ্যপাল কোন বিজেপি তা তিনি নিজেই ঠিক করুন। উনি বলে দিচ্ছেন পুলিশের কী করা উচিত কী করা উচিত নয়। রাজ্যপালের পদের একটা সাংবিধানিক সম্মান রয়েছে। উনি তো নিজেই রাজনীতি করছেন। উনি যে বলছেন রাজ্যে একটা ভয়ের বাতাবরণ সৃষ্টি হয়েছে তা একেবারে ডাহা মিথ্যে। বিজেপির শেখানো বুলি বলছেন উনি। লোকসভা ভোটে বিজেপি যখন ১৮টা আসন পান তখন গণতন্ত্র থাকে। আর বিধানসভা ভোটে যখন ৩-০ হারেন তখন ভয়ের পরিবেশ সৃষ্টি হয়! রাজ্যপালকে যথাযথ সম্মান দিয়েই বলছি, আপনি নাটক করছেন কেন? রাজভবনটা নাটকের মঞ্চ নাকি? সংবাদমাধ্যমে জরুরি অবস্থার কথা না বলে হিম্মত থাকলে জরুরি অবস্থার জন্য সুপারিশ করুন না! বাকিটা বাংলার মানুষ বুঝে নেবে।

Previous articleপুরো ভারত বিক্রি দেবে মোদি সরকার, কটাক্ষ অনুব্রতর
Next articleকয়লা-কাণ্ডে নাটকীয় মোড়, তদন্তে নামছে সিআইডি, কালই সাকতোড়িয়ায় ‘সিট’