স্কুল খুলতেই কোভিড, কেরলে নতুন করে করোনা-আক্রান্ত ১৯২ পড়ুয়া, ৭২ শিক্ষক

চরম আতঙ্ক !

সবে স্কুল চালু হয়ে পঠনপাঠন শুরু হয়েছে৷ তার মাঝেই নতুন করে করোনা-আতঙ্ক কেরলে।

কেরলের (Kerala) দু’টি স্কুলের ১৯২ জন পড়ুয়া (Students) ও ৭২ জন শিক্ষক ও স্টাফ (Teachers & staffs ) কোভিড (Covid-19 ) আক্রান্ত হয়েছে৷ সর্বভারতীয় সংবাদপত্র ‘Times of India’ এই খবর প্রকাশ্যে আনতেই ওই রাজ্যের অন্যান্য স্কুলের ছাত্রছাত্রী ও অভিভাবকদের উদ্বেগ বৃদ্ধি পেয়েছে শতগুণে।

প্রসঙ্গত, বাংলায় ফের স্কুল চালু হওয়ার কথা আগামী ১২ ফেব্রুয়ারি থেকে৷ তবে এখনই সমস্ত ক্লাস চালু হচ্ছে না। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, স্কুলে শুধু নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণিরই ক্লাস হবে।

কেরলের স্বাস্থ্য দফতর পড়ুয়াদের মধ্যে সংক্রমণ ছড়ানোর খবরের সত্যতা স্বীকার করে বলেছে, গত সপ্তাহে মালাপ্পুরম জেলার একটি স্কুলে পড়ুয়ারা করোনায় সংক্রমিত হওয়ার পরই প্রায় ৬০০ জনের করোনা টেস্ট বা RT-PCR করানো হয়। তাতে ধরা পড়েছে মালাপ্পুরমের মারাঞ্চেরি উচ্চমাধ্যমিক স্কুলের দশম শ্রেণির ১৫০ জন পড়ুয়া করোনা (Corona Virus) আক্রান্ত৷ স্বাস্থ্য দফতরের অনুমান, এর আগে যে স্কুলটির পড়ুয়াদের করোনা-পজিটিভ হয়েছিল, তাদের থেকেই এই ছাত্রছাত্রীরা সংক্রমিত হয়েছে৷ ওদিকে, রবিবার ওই স্কুলেরই ৩৪ জন শিক্ষকেরও করোনা রিপোর্টও পজিটিভ রিপোর্ট এসেছে।

পাশাপাশি, ভানেরি উচ্চমাধ্যমিক স্কুলের ৩৯ জন পড়ুয়া ও ৩৬ জন শিক্ষকও কোভিড-১৯-এ আক্রান্ত বলে কেরলের স্বাস্থ্য দফতর জানিয়েছে।
সংক্রমণ ঠেকাতে সঙ্গে সঙ্গেই স্কুল দুটি বন্ধ করে দেওয়া হয়েছে।
মালাপ্পুরম জেলায় বাড়তে থাকা করোনা গ্রাফ স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়িয়েছে অন্যান্য স্কুলের অভিভাবকদেরও। প্রশাসনের তরফে
কোভিড-প্রোটোকল আরও কঠোরভাবে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যেক পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকদের প্রোটোকল মেনে চলার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। ছাত্রছাত্রীদের সর্বদা মাস্ক পরে থাকতে হবে। স্কুলে প্রত্যেকের থার্মাল টেস্টিং এবং সোশ্যাল ডিসট্যান্স মেনে চলা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি যে সমস্ত পড়ুয়ারা করোনা আক্রান্ত হয়েছে, তাদের অভিভাবকদের কোয়ারেন্টাইনে থাকতে পরামর্শ দেওয়া হয়েছে।

নিউ নর্মাল পরিস্থিতিতে স্কুল খোলার পর ফের নতুনভাবে সংক্রমণ ছড়ানোর ঘটনায়, উদ্বিগ্ন রাজ্য প্রশাসন৷

Previous articleক্যান্সারে আক্রান্ত ছেলে, স্বাস্থ্যসাথী কার্ডের আশায় পরিযায়ী শ্রমিক
Next articleব্যাটে-বলে অলরাউন্ডার পারফরম্যান্স-এ ১১৪ বছরের রেকর্ড ভাঙলেন অশ্বিন