রাজ্যসভা থেকে অবসর গুলাম নবি আজাদের, বন্ধু বিদায়ে চোখে জল মোদির

রাজনৈতিক ক্ষেত্রে একে অপরের প্রবল প্রতিদ্বন্দ্বী হলেও, ব্যক্তিগত সম্পর্কে তারা ছিলেন একে অপরের ঘনিষ্ঠ বন্ধু। আর সে কথা স্মরণ করেই রাজ্যসভা থেকে বন্ধু গুলাম নবি আজাদের(Ghulam Nabi Azad) বিদায় উপলক্ষে আবেগপ্রবণ হয়ে পড়লেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। চোখে জল এলো তাঁর। আগামী ১৫ ফেব্রুয়ারি রাজ্যসভার সাংসদ হিসেবে মেয়াদ শেষ হচ্ছে ৪ জন সাংসদের। যার দুজন পিডিপি, একজন কংগ্রেস এবং অন্যজন বিজেপি। এই ৪ সাংসদের বিদায়ী ভাষণে আবেগপ্রবণ হয়ে উঠতে দেখা গেল দেশের প্রধানমন্ত্রীকে। বিশেষভাবে তিনি তুলে ধরলেন গুলাম নবি আজাদের কথা।

মঙ্গলবার রাজ্যসভায় বক্তব্য রাখতে উঠে গুলাম নবি আজাদের সঙ্গে তাঁর সম্পর্কের অতীতের কিছু স্মৃতিকথা তুলে ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘গুলাম নবি আজাদ যখন মুখ্যমন্ত্রী ছিলেন, আমিও তখন এক রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলাম। আমাদের মধ্যে ভীষণ ভালো সম্পর্ক ছিল। একবার গুজরাতের কিছু যাত্রীর ওপর জঙ্গি হামলা হয় জম্মু-কাশ্মীরে। ৮ জনের মৃত্যু হয়েছিল। সেদিন সবার আগে গুলাম নবি আমায় ফোন করেছিলেন। আর এই ফোন শুধু খবর দেওয়ার জন্য নয়, এই ঘটনার জন্য তিনি কাঁদছিলে। তখন দেশের প্রতিরক্ষা প্রতিরক্ষামন্ত্রী ছিলেন প্রণব মুখার্জি। আমি তাঁকে ফোন করি এবং বলি মৃতদেহগুলি নিয়ে যাওয়ার জন্য যদি সেনার হেলিকপ্টারের ব্যবস্থা করা হলে ভাল হয়। তিনি আমায় জানান, সব ব্যবস্থা তিনি করে দেবেন। দুশ্চিন্তা না করার জন্য।’ প্রধানমন্ত্রী বলেন, সেদিন রাতে বিমানবন্দরে ছিলেন গুলাম নবিজি। সকালে তিনি আবার আমার ফোন করেন এবং যেভাবে একজন পরিবারের সদস্য কোনও দুর্ঘটনা ঘটলে উদ্বিগ্ন হন, দুশ্চিন্তা করেন, তেমনটাই দেখেছিলাম তাঁকে। ক্ষমতা মানুষের জীবনে আসে আবার চলেও যায় কিন্তু সেটাকে কিভাবে ব্যবহার করতে হয় ভালো কাজের জন্য, তা গুলাম নবি আজাদের থেকে শেখা উচিত। আমার কাছে সেই সময়টা ভীষণ আবেগপ্রবণ ছিল।’ অতীতের সেই ঘটনা স্মরণ করেই এদিন চোখে জল আসে দেশের প্রধানমন্ত্রীর।

আরও পড়ুন:মার্কিন রাষ্ট্রপতি বাইডেনের সঙ্গে প্রথম ফোনালাপ নরেন্দ্র মোদির

পাশাপাশি বন্ধুর সম্পর্কে তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি যে তাঁর সৌম্য, নম্রতা, দেশের জন্য কিছু করার ইচ্ছা তাকে শান্তিতে বসতে দেবে না। তাঁর অভিজ্ঞতা থেকে দেশ উপকৃত হবে।’ একই সঙ্গে রাজ্য সভায় আগামী দিনে তার পদে যে আসতে চলেছে তার কথা চিন্তা করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমার একটাই চিন্তা, গুলাম নবি আজাদজির পর তাঁর এই পদের দায়িত্বে কে আসবেন! যিনিই আসুন না কেন, গুলাম নবিজির জুতোয় পা গলিয়ে দায়িত্ব পালন সহজ হবে না। গুলাম নবিজি যেমন নিজের দলের কথা ভেবেছেন, তেমনই দেশের জন্যও তাঁকে ভাবতে হয়েছে বরাবর।’

Advt

Previous articleঅস্ট্রেলিয়ান ওপেনে প্রথম রাউন্ডে দুরন্ত জয় সেরেনা, ভেনাসের
Next articleসুনীলের প্রত্যাবর্তন কার্যত নিশ্চিত, তৃণমূলে আইপিএস হুমায়ুন কবীর