নেতাজির ICS-এর ইস্তফাপত্র ‘নয়’, চিঠি সরালো ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ

নেতাজি সুভাষ চন্দ্র বসুর Indian Civil Services এর চাকরি থেকে পদত্যাগের ভুল চিঠি সরালো ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ। তা চিঠি দিয়ে জানানো হয়েছে ড. সুগত বসুকে।

গত ৬ ফেব্রুয়ারি নেতাজির ভুল চিঠি নিয়ে উত্তেজনা শুরু হয়। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে ICS থেকে নেতাজির ইস্তফার যে চিঠি প্রদর্শিত হচ্ছিল। সেটি ভুল বলে অভিযোগ ওঠে। ওই চিঠির হাতের লেখা নেতাজির নয় এছাড়াও চিঠিতে বানান ভুল। ১৯২১ সালের ২২ এপ্রিল ICS-র চাকরি থেকে পদত্যাগ করেন নেতাজি সুভাষচন্দ্র বসু। সেই চিঠিটি ভিক্টোরিয়ার নেতাজি সংগ্রহশালায় স্থান পেয়েছিল, সেটি ভুল বলে দাবি করেন নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাতি সুগত বসু।

ইতিহাসবিদ সুগত বসু ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর জয়ন্ত সেনগুপ্তকে একটি চিঠি লেখেন। তিনি লিখেছেন, ওই জাল চিঠিটি অবিলম্বে সরিয়ে নেওয়ার হোক। ক্ষুব্ধ সুগত বসু আরও লিখেছেন, নেতাজির লেখা আসল চিঠিটি লন্ডনের ভারতীয় অফিসে সংগৃহীত। সেটা সেখানেই রয়েছে। ভিক্টোরিয়ায় প্রদর্শিত চিঠিটির হাতের লেখা নেতাজির নয়।” সুগত বসু ওই চিঠিতে লিখেছিলেন, “‘servant’ বানানটিও ভুল। তাঁর মা, নেতাজির ভ্রাতুষ্পুত্র কৃষ্ণা বসুর ‘ইতিহাসের সন্ধানে’ বইয়ে আসল চিঠিটি ছাপানো আছে। তাঁরা লন্ডন থেকে নেতাজির পদত্যাগের চিঠিটি সংগ্রহ করেছিলেন।”

আরও পড়ুন-দলে কেউ অন্যায় করলে বরদাস্ত নয়: শুধু নিজের পরিবারকে দেখলে আমি পাশে নেই: মমতা

Advt

Previous articleস্বস্তিতে শশী, ২৬ জানুয়ারির ঘটনায় এখনই গ্রেফতার নয়, জানাল সুপ্রিম কোর্ট
Next articleসাংবাদিক সুমন কি বিজেপি ঘনিষ্ঠ হতে চাইছেন?