কোভ্যাক্সিন সরবরাহ বন্ধ করতে কেন্দ্রকে চিঠি স্বাস্থ্যমন্ত্রীর, উত্তর দিল স্বাস্থ্যমন্ত্রক

দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে টিকা দেওয়ার কাজ। কিন্তু পিছু ছাড়েনি বিতর্ক। বরং ভারতে তৈরি কোভ্যাক্সিন (Covaxin) নিয়ে প্রশ্ন তুলেছিলেন কেন্দ্র বিরোধী দলের নেতারা। এবার ছত্তিশগড়ের স্বাস্থ্যমন্ত্রী টিএস দেও কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছেন যাতে এই প্রতিষেধকের সরবরাহ বন্ধ করা হয়৷ এই আবেদনের প্রেক্ষিতে উত্তরও দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

উল্লেখ্য, ছত্তিশগড়ে রয়েছে কংগ্রেস (Congress) সরকার। হাত শিবির প্রথম থেকেই বিরোধিতা করে এসেছে এই ভ্যাকসিনের। অভিযোগ, ট্রায়াল শেষ হওয়ার আগেই শুরু করা হয়েছে টিকাকরণ পদ্ধতি। ফলে ‘ভারত বায়োটেক’-এর এই প্রতিষেধক মানব দেহে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারে বলে আশংকা করছেন অনেকেই। একই সঙ্গে এই প্রতিষেধক ব্যবহারের শেষ দিন নিয়েও স্পষ্ট করে কিছু বলা হয়নি বলে অভিযোগ করে বলেছেন ছত্তিশগড়ের স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন: নাটকীয়ভাবে রাজ্যসভার অধিবেশনে দাঁড়িয়ে তৃণমূলের সাংসদ পদ ছাড়লেন দীনেশ ত্রিবেদী

ভ্যাকসিনের বিরুদ্ধে রাজ্যের এই অভিযোগ পত্র প্রকাশ পেয়েছে টুইটারেও। উত্তর দিতে দেরি করেননি কেন্দ্রীয় স্বাথ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি পাল্টা অভিযোগ করে বলেছেন, টিকা প্রদানের লক্ষ্যমাত্রা থেকে অনেকটাই পিছিয়ে ছত্তিশগড়ের (Chattishgarh) সরকার৷ টিএস দেও’র অভিযোগগুলি খারিজ করে হর্ষ বর্ধন বলেছেন, কোভ্যাক্সিন সম্পূর্ণ নিরাপদ। রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম। টুইটারে একটি ছবি পোস্ট করে তিনি আরও জানিয়েছেন, ‘আপনার কার্যকারিতা শেষ হওয়ার দিন নিয়ে তোলা অভিযোগ ভিত্তিহীন।’

ছত্তিশগড়ের স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে গিয়ে হর্ষ বর্ধন তথ্য দিয়ে দাবি করেছেন, মাত্র ৯.৫৫ শতাংশ প্রথম সারির করোনা যোদ্ধা টিকা পেয়েছেন। টিকাপ্রাপকের সংখ্যা ২ লক্ষ ৯ হাজার ৫১২। যা লক্ষমাত্রার থেকে অনেকটাই কম বলে অভিযোগ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর।

Advt

Previous articleIPL: নিলাম থেকে বাদ ৮০০’র বেশি ক্রিকেটার
Next articleবাড়ছে ভোট গ্রহণের সময়সীমা, জানাচ্ছে নির্বাচন কমিশন