করোনা গাইডলাইন মেনে নিতে হবে পরীক্ষা, নির্দেশ CBSE বোর্ডের

লকডাউন (Lockdown) পরবর্তী অধ্যায়ে অধিকাংশ ক্ষেত্রে স্বাভাবিক হয়েছে জনজীবন। প্রশ্নের মুখে শুধু শিক্ষা ব্যবস্থা। স্বভাবতই নিজেদের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান পড়ুয়া এবং অভিভাবকদের একটা বড় অংশ। সাময়িকভাবে সংশয় দূর করে কঠোরভাবে পরীক্ষা নেওয়ার নির্দেশ দিল সিবিএসই (CBSE) বোর্ড। সেই সঙ্গে ২০২১- ২২ এর নয়া শিক্ষাবর্ষ এপ্রিলের ১ তারিখ থেকে শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে বলেও খবর।

অনলাইনের পরিবর্তে অফলাইনেই পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে৷ করোনা গাইডলাইন মেনে নবম এবং একাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়ার কথা বলেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এক্সামিনেশন। সিবিএসই পরীক্ষা নিয়ামক সনিয়াম ভরদ্বাজ বোর্ড অধীনস্ত স্কুলগুলিকে চিঠি দিয়ে জানিয়েছেন, নবম এবং একাদশ শ্রেণীর পঠনপাঠনে যে ঘাটতি রয়েছে তা চিন্হিত করতে হবে। সেই সঙ্গে সমস্যা কীভাবে সমাধান করা যায় সে ব্যাপারে নিতে হবে কার্যকরী ভূমিকা। পরীক্ষা নেওয়ার মাধ্যমে সমস্যা বোঝা যাবে বলে মনে করা হচ্ছে। নতুন শিক্ষাবর্ষে ঘাটতি পূরণে নেওয়া হতে পারে ব্রিজ কোর্সের সহায়তা। পরবর্তি সেশনগুলি যাতে নির্বিঘ্নে সম্পন্ন করা যায় সে ব্যাপারে বলা হয়েছে স্কুলগুলিকে।

চলতি মাসের শুরুর দিকে দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সূচি ঘোষণা করেছিল বোর্ড। এরপরেই নবম এবং একাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে ভাবনা-চিন্তা শুরু করেছিল সিবিএসই। ভরদ্বাজ বলেছেন, বোর্ড দশম ও দ্বাদশের পরীক্ষার মে-জুনে নতুন করে নির্ঘন্টের সিদ্ধান্ত নিয়েছে কোভিড-১৯ অতিমারী জনিত অস্বাভাবিক পরিস্থিতির কারণে।

আরও পড়ুন-স্যানিটাইজার টানেল-থার্মাল গান, কোভিড বিধি মেনে রাজ্যজুড়ে শুরু স্কুলের পঠন-পাঠন

Advt

Previous articleস্যানিটাইজার টানেল-থার্মাল গান, কোভিড বিধি মেনে রাজ্যজুড়ে শুরু স্কুলের পঠন-পাঠন
Next article‘গদ্দাররা ভারতের ভূখণ্ড চিনকে দিয়ে দিয়েছে’, লাদাখ ইস্যুতে বিস্ফোরক রাহুল