সোমবার চালু মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প, ৫টাকায় ডিম-ভাত

মমতা বন্দ্যোপাধ্যায়ের মাস্টার স্ট্রোক। ভারতে বিরল। মাত্র ৫ টাকায় বাংলায় এবার পাওয়া যাবে পেট ভর্তি ডিম-ভাতের গ্রাসাচ্ছাদন। আধপেটা নয়, গরিব মানুষ পারবেন পেট পুরে খেতে।

দিন সাতেক আগে বাজেটে ঘোষণা করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী। তারপর সাতদিন যেতে না যেতেই শুরু হচ্ছে ‘মমস কিচেন’ বা ‘মায়ের রান্নাঘর’। সোমবার বিকেল ৩টায় ভার্চুয়ালি এই প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

কী থাকছে এই থালিতে? থাকছে ২০০ গ্রাম চালেএ ভাত, ডাল, সবজি, ডিম।

কোথায় পাওয়া যাবে? আপাতত কলকাতার ১৬টি বরোতেই পাওয়া যাবে। দুপুরের খাবার। দুপুর ১টা থেকে ২টোর মধ্যে মিলবে। দেবে পুরসভা। পরে ধীরে ধীরে কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডেই। বরো এলাকার যে কোনও একটি পয়েন্ট থেকে খাবাফ সরবারাহ করা হবে। কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিমের দাবি, স্বাধীনতার পর দেশে ৫টাকায় পেট ভর্তি দুপুরের খাবার এই প্রথম।

স্কুলে স্কুলে মিড ডে মিল এতদিন দেওয়া হয়েছে। করোনার সময়ে বাড়ি বাড়ি গিয়েও মিড ডে মিল পৌঁছানো গিয়েছে। এবার দরিদ্র প্রাপ্তবয়স্ক মানুষের জন্য পাঁচ টাকার খাবার। শুধু তাই নয়, ভোটের আগে, গোটা রাজ্যে এই উদ্যোগ চালু হবে বলে খবর। আর এর ফলে গরিব মানুষের আশীর্বাদ যে মুখ্যমন্ত্রীর উপর ঝরে পড়বে, তা বলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যে এই কারণে রেশন থেকে চালও বরাদ্দ করা হয়েছে।

যে মরশুমের যেমন সবজি তেমন তরকারি হবে। প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পুর প্রশাসক দেবাশিস কুমার বছর দুয়েক আগে এই ধরণের একটি প্রকল্প শুরু করেছিলেন। শিশুমঙ্গল হাসপাতালের সামনে ৬ টাকায় নিরামিষ ভাতের থালা দেওয়া হতো। এবার ডিম ভাত।

মুখ্যমন্ত্রীর এই উদ্যোগ নিশ্চিতভাবে দারুণ জনপ্রিয় হবে। ভোটমুখী বাংলায় আপাতত অ্যাডভান্টেজ তৃণমূল।

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleফের বিপর্যয়ের আশঙ্কা উত্তরাখণ্ডে, ‘বিপজ্জনক’ হ্রদকে কেন্দ্র করে বাড়ছে উদ্বেগ