ফের রহস্য মৃত্যু, মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন যোগী রাজ্যে

হাথরসের ঘটনার পর  ঘাস কাটতে গিয়ে ফের রহস্যজনকভাবে মৃত্যু হল ২ দলিত কিশোরীর।  হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও এক। হাথরসের ঘটনার পর এই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে উত্তাল উত্তরপ্রদেশের উন্নাও। ফের মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে যোগী রাজ্য।  সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি কিশোরীর এখনও পর্যন্ত বয়ান নেওয়া সম্ভব হয়নি। তাঁদের সঙ্গে ঠিক কী ঘটেছিল তা এখনও অস্পষ্ট। তাই এই গোটা ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি। আপাতত ময়নাতদন্তের জন্য অপেক্ষা করছে পুলিশ।

বুধবার দুপুরে উন্নাও জেলায় অশোয়া থানা এলাকা সংলগ্ন বাবুরা গ্রামে এই মর্মান্তিক ঘটনা ঘটে। তিন দলিত কিশোরীকে অচৈতন্য অবস্থায় মাঠে পড়ে থাকতে দেখা যায়। ঘাস কাটতে তাঁরা মাঠে গিয়েছিল। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ তাঁদের ওপর বিষ প্রয়োগ করা হয়েছিল। উন্নাও এর এস পি, আনন্দ কুলকার্নির কথায়,    “দুটি মেয়ে জেলা হাসপাতালে ভর্তির পরই মারা গেছে। তৃতীয়জন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। ডাক্তার জানিয়েছেন, শরীরে বিষক্রিয়ার উপসর্গ রয়েছে। তদন্ত চলছে।” তিনি আরও জানান, ঘটনার তদন্তের জন্য ৬ জনের একটি টিম তৈরি হয়েছে। জোড়কদমে তদন্তে নেমেছে পুলিশ। স্থানীয়দের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। প্রাথমিকভাবে মৃতদের দেহ থেকে কোনও আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

তাদের পরিবারের তরফে জানানো হয়েছে, দুপুর আড়াইটে নাগাদ গরুর জন্য ঘাস কাটতে বেরিয়েছিল ৩ জন। তারপর অন্ধকার নামার পরও বাড়ি ফেরেনি তারা। খুঁজতে গিয়ে দেখা যায়, জমিতে হাত-পা বাঁধা অবস্থায় পড়ে রয়েছে তারা। মুখ দিয়ে গ্যাঁজলা বেরোচ্ছে। তড়িঘড়ি ওই তিন জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ২ জনকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। অন্য জনের শ্বাস-প্রশ্বাস চালু ছিল। জরুরি ভিত্তিতে চিকিৎসা শুরু হয় তার। তবে মেয়েটির অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। মেয়েটির দাদা জানিয়েছে, “পরনের ওড়না দিয়েই বোনের হাত-পা বেঁধে ফেলে রেখে গিয়েছিল কেউ। কিন্তু হাত-পা বাঁধার বিষয়টি তাঁদের জানা নেই বলে দাবি করেন লখনউ রেঞ্জের আইজি লক্ষ্মী সিংহ।”

এপ্রসঙ্গে দলিত গোষ্ঠীগুলির ও ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদের দাবি, যে মেয়েটি মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে তাঁকে অবিলম্বে এইমসে (AIIMS) এ ভর্তি করা হোক। তাহলে তাঁর আরও ভালো চিকিৎসা করা হবে। দলিতদের ওপর একের পর এক হামলা ঘটনা ঘটছে। এই ধরণের নির্যাতনকে স্বাভাবিক করতে দেওয়া যাবে না বলেও মন্তব্য করেছেন আজাদ।

Advt

 

Previous articleচলে যেতে গিয়েও ফিরে ফিরে আসছে শীত, ফের নামল পারদ
Next articleজাকিরের উপর হামলার ঘটনার নিন্দা করেও রাজ্যকে ‘দুষলেন’ ধনকড়