রান্নার গ্যাস-পেট্রল-ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামছে তৃণমূল

পেট্রল (Petrol) – ডিজেল (Disel) ও রান্নার গ্যাসের (Domestic Cooking Gas) অস্বাভাবিক মূল্যবৃদ্ধির (Price Increase) প্রতিবাদে (Protest) এবার পথে নামছে তৃণমূল কংগ্রেস (TMC)। আগামী শনি ও রবিবার জেলায় জেলায় কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে প্রতিবাদ মিছিল সংগঠিত করবে রাজ্যের শাসক দল। আজ, শুক্রবার তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) এই প্রতিবাদ কর্মসূচির কথা ঘোষণা করেন। আসন্ন বিধানসভা নির্বাচনের (Assembly Election) আগে মূল্যবৃদ্ধিকে হাতিয়ার করে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনকে জোরদার করতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। যেখানে সাধারণ গরিব মানুষকে সামিল হওয়ার আবেদন করা হয়েছে।

শনিবার দক্ষিণ কলকাতার যাদবপুর থানা থেকে ভবানীপুর যদুবাবুর বাজার এবং রবিবার বেহালার ঠাকুরপুকুর ৩-‌এ বাসস্ট্যান্ড থেকে বেহালা ১৪ নম্বর বাস স্ট্যান্ড পর্যন্ত বিক্ষোভ মিছিল করবে তৃণমূল।

আরও পড়ুন-বিতর্ক বাড়িয়ে এবার অমিত শাহের সরকারি অনুষ্ঠানে ‘জয় শ্রীরাম’ স্লোগান

উত্তর কলকাতায় সাংসদ সুদীপ বন্দোপাধ্যায়ের নেতৃত্বে শ্যামবাজার থেকে সুবোধ মল্লিক স্কোয়ার পর্যন্ত এই মিছিল সংগঠিত হবে। এছাড়া তৃণমূল ছাত্র পরিষদের উদ্যোগে বিভিন্ন পেট্রোল পাম্পের সামনে প্রতিবাদ করে পোস্টার এবং ফ্লেক্স টাঙানো হবে।

অন্যদিকে, সাংসদ কাকলি ঘোসষদস্তিদারের নেতৃত্বে বঙ্গজননী গ্যাসের দোকানের সামনে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হবে। রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য-এর নেতৃত্বে আগামী ২২ ফেব্রুয়ারী সোমবার ধর্মতলায় অবস্থান বিক্ষোভ করবে দলের মহিলারা। এছাড়া দোলা সেনের নেতৃত্বে সুজিত বোস এবং পুর্নেন্দু বসুকে নিয়ে ট্রেড ইউনিয়ন কংগ্রেস প্রতিবাদ করে মিছিল বের করবে।

প্রসঙ্গত, একটানা ১১ দিন ধরে লাগাতার দাম বাড়ছে পেট্রোল-‌ডিজেলের। শুক্রবার কলকাতায় পেট্রোলের দাম ফের ৩০ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৯১.‌৪১ টাকায়। ডিজেলের দাম ৩৩ পয়সা বেড়ে হয়েছে ৮৪.‌১৯ টাকা। এমাসে দু’‌বার মোট ৭৫ টাকা দাম বেড়েছে রান্নার গ্যাসের। যার ফলে দাম বাড়ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যেরও। সমস্যায় পড়ছেন সাধারণ খেটে খাওয়া মানুষ। মানুষ। এর আগেও পেট্রোল-‌ডিজেল সহ জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে পথে নেমেছিল তৃণমূল। এবার বিধানসভা ভোটের আগে কেন্দ্রে বিজেপি (BJP) সরকারকে চাপে রাখতে ফের পথে নামতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banarjee) দল।

Advt