অভিষেকের বিরুদ্ধে মানহানিকর মন্তব্যের জের: এবার অমিত শাহকে সমন পাঠাল আদালত

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Benarjee) বিরুদ্ধে মানহানিকর মন্তব্যের জেরে এবার সমন পাঠানো হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah)। অভিষেকের করা মামলার প্রেক্ষিতে অমিত শাহকে হাজিরা দেওয়ার সমন পাঠায় আদালত। বিধাননগরে রাজ্যের সাংসদ, বিধায়কদের জন্য গঠিত বিশেষ আদালতের তরফে ২২ ফেব্রুয়ারি সকাল ১০টায় তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে।

এই বিষয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী সঞ্জয় বসু (Sanjay Basu) জানান, ২০১৮-র ১১ অগাস্ট কলকাতার মেয়ো রোডে হওয়া বিজেপি-র একটি জনসভায় অমিতের মন্তব্যের প্রেক্ষিতেই এই মামলা দায়ের করা হয়ে। সেখানে তৃণমূল সাংসদের বিরুদ্ধে বিভিন্ন চিটফান্ড সংস্থার দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ তোলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেই বক্তব্য দেশের সব সংবামাধ্যমে প্রকাশিত হয়। আর তাতেই অভিষেকের সম্মানহানি হয়েছে বলে জানান সঞ্জয় বসু। ওই বছর ২৮ অগাস্ট ভারতীয় দণ্ডবিধির (Ipc) ৫০০ ধারায় মামলা দায়ের করা হয়।

বিজেপি-র রাজ্য দফতরে ওই সমন পৌঁছিয়েছে। সমন পাওয়ার পর শাহ কি আদালতে হাজিরা দেবেন? রাজ্য বিজেপি-র মুখপাত্র শমীক ভট্টাচার্য (Shamik Bhattacharya) জানান, এই বিষয়টি আইনজীবীরা ঠিক করবেন। আইনের পথেই জবাব দেওয়া হবে।

বিধানসভা নির্বাচনের প্রচারে বিজেপি-র অনেক নেতানেত্রীই তৃণমূল সাংসদের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ তুলছেন। এ নিয়েও আইনি নোটিশও পাঠান অভিষেক। এমনকী, প্রকাশ্য সভায় তিনি চ্যালেঞ্জ জানিয়ে বলেন, কোনও এজেন্সির তদন্তে যদি তাঁর বিরুদ্ধে কোনও দুর্নীতিতে জড়িয়ে থাকার প্রমাণ মেলে, তাহলে তিনি ফাঁসির দড়িতে ঝুলবেন। এবার অভিষেকের পাঠানো এই সমনের মোকাবিলার অমিত শাহ কীভাবে করেন সেটাই দেখার।

আরও পড়ুন:সিকিমে ব্যাপক তুষারঝড়ের কবলে পর্যটকরা, ৪৪৭ জনকে উদ্ধার করল সেনাবাহিনী

Advt