হাঁটছে বাড়ি! অভিনব এই দৃশ্য দেখতে উপচে পড়ছে ভিড়

রাস্তায় ‘গুটিগুটি পায়ে’ হেঁটে বেরাচ্ছে আস্ত একটা বাড়ি। বিস্ময়কর এই দৃশ্য দেখতে রাস্তায় ভিড় জমান বহু মানুষ। রবিবার সকালে সানফ্রান্সিসকো শহরের এক ব্যস্ত রাস্তায় সবুজ রঙের একটা বাড়ি পাড়ায় পাড়ায় ঘুরে বেড়াতে দেখা যায় । বিষয়টি ম্যাজিকাল শোনালেও ম্যাজিক কিন্তু একেবারেই নয়। গত ৮ বছর ধরে বাড়িটিকে সরানোর প্রস্তুতির কাজ চলছিল। রবিবার সেই কাজই সম্পন্ন হল। আর বাড়ি সরানোর এমন দৃশ্য দেখতে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। চলন্ত এই বাড়ির দৃশ্য নিমেষেই ভাইরাল হতে যায়।

সানফ্রান্সিসকোর ফ্র্যাঙ্কলিন স্ট্রিটে ১৩৯ বছর ধরে রয়েছে ‘ইংল্যান্ডার হাউস’ নামে এক বাড়ি। যাতে রয়েছে ৬টি শোবার ঘর এবং ৩টি স্নানের ঘর। কিন্তু ঐতিহাসিক সেই ঘরকে না ভেঙে সরানোর প্রয়োজন হয়ে পড়েছিল। গত কয়েক বছর ধরে তার প্রস্তুতি চলছিল। রাস্তার ২ ধারের গাছগুলির ডাল ছেঁটে দেওয়া পার্কিংয়ের জায়গাগুলি খালি করে রাস্তা চওড়া করা এমন কি বিদ্যুতের তারও সরিয়ে ফেলা হয়। আর যে রাস্তা দিয়ে নিয়ে যাওয়া হয় বাড়িটিকে সেটি একটি একমুখী রাস্তা। তাতে আবার উল্টো দিকে বাড়িটিকে নতুন ঠিকানায় পৌঁছে দেওয়া হয়।হাইড্রোলিক ডলিতে তুলে ধীর গতিতে বাড়িটিকে ফ্র্যাঙ্কলিন স্ট্রিট থেকে ৭ ব্লক দূরে ফুলটনে নিয়ে যাওয়া হয়। রিমোট কন্ট্রোলের সাহায্যে বাড়ি-সহ ডলিগুলিকে ১ মাইল প্রতি ঘণ্টা গতিতে নিয়ে যাওয়া হয়।

আস্ত একটি বাড়ির এমন যাত্রা দেখতে রাস্তায় প্রচুর মানুষ দাঁড়িয়ে যান। তাঁরা মোবাইলে সেই বিরল দৃশ্য রেকর্ড করেন। স্যোশাল মিডিয়ায় এই ভিডিও নিমেষে ভাইরাল হয়ে যায়।

Advt