অপেক্ষার অবসান! মোদির ছবি নিয়ে মহাকাশ পাড়ি দিল পিএসএলভি সি-৫১

রবিবার সকাল ১০টা ২৪মিনিটে চলতি বছরের প্রথম রকেট উৎক্ষেপণ করল ইসরো (ISRO)। পিএসএলভি সি-৫১ রকেটের টপ প্যানেলে খোদাই করা থাকল প্রধানমন্ত্রীর ছবি। এসডি কার্ডে বন্দি হয়ে মহাকাশে পৌঁছল ভাগবত গীতাও। অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশের উদ্দেশ্যে রওনা দিল পিএসএলভি-সি৫১ (PSLV-C51)।

ব্রাজিলের অ্যামাজ়োনিয়া-১ (Amazonia-1) নামক একটি স্যাটেলাইট ও চেন্নাইয়ের স্পেস কিডস ইন্ডিয়া (Space Kidz India)-র তৈরি ১৮টি স্যাটেলাইট নিয়ে মহাকাশের উদ্দেশ্যে উড়ান শুরু করল পিএসএলভি-সি৫১।  সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের শ্রীহরিকোটা রেঞ্জ (Sriharikota) থেকে উৎক্ষেপণ করা হয় রকেটটি। উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই অ্যামজোনিয়া-১ মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

উৎক্ষেপণের পরই ইসরো প্রধান কে শিবান বলেন, “এই প্রথম ব্রাজিলের ডিজ়াইন করা প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পেরে ভারত ও ইসরো অত্যন্ত গর্বিত বোধ করছে। স্যাটেলাইটটি সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে। আমি ব্রাজিলিয়ান দলকেও অভিনন্দন জানাই।”

মহাকাশযানের টপ প্যানেলে খোদাই করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র ছবির সপক্ষে স্কাই(SKI)-র তরফে বলা হয়, “প্রধানমন্ত্রীর আত্মনির্ভর হওয়া ও মহাকাশ বেসরকারীকরণের উদ্যোগের সঙ্গে একাত্ব ও কৃতজ্ঞতা স্বীকার করেই প্রধানমন্ত্রীর ছবি খোদাই করা হয়েছে।” মহাকাশযানের নীচের প্যানেলে ইসরোর চেয়ারপার্সন ডঃ কে শিবান ও সেক্রেটারি ডঃ আর উমামহেশ্বরণের নাম খোদাই করে লেখা হয়েছে।

Advt

Previous articleজনতার প্রবল অভিনন্দন নিয়ে মঞ্চে এলেন আব্বাস সিদ্দিকি
Next articleঐক্যের তাল কাটলেন আব্বাস সিদ্দিকি, কংগ্রেসকে দুষলেন সমঝোতা না করায়