মেদিনীপুরের দাসপুরে গড়ে উঠল ‘বায়ো ডাইভারসিটি পার্ক

দীর্ঘ সময় পর পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর-২ ব্লকের দুধকোমরা গ্রাম পঞ্চায়েতের কাশিয়ারাতে গড়ে উঠল বায়ো ডাইভারসিটি পার্ক(Bio diversity park)। তবে পার্কের কাজ এখনো সম্পূর্ণ না হলেও পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে পার্কের প্রধান দরজা।

কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গিয়েছে, এই বায়ো ডাইভারসিটি পার্কটিকে নিয়ে তাদের যে পরিকল্পনা রয়েছে সেই পরিকল্পনা অনুযায়ী এখনো ৭০% কাজ সম্পন্ন হয়েছে, বাকি রয়েছে ৩০ শতাংশ। তবে শেষ ৩০ শতাংশ খুব দ্রুত সম্পন্ন হবে বলে জানিয়েছেন তারা। এরই মাঝে ১০ শে ফেব্রুয়ারি বুধবার দাসপুরের(dashpur) একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করতে আসেন পশ্চিম মেদিনীপুর(West Midnapore) জেলাশাসক ডঃ রশ্মি কমল। সঙ্গে ছিলেন দাসপুর-২ ব্লকের বিডিও অনির্বাণ সাহুর অনুরোধে কাশিয়ারাতে এই বায়ো ডাইভারসিটি পার্ক পরিদর্শন করতে আসেন তিনি।

বুধবার এই বায়ো ডাইভারসিটি এসে সাধারণ মানুষ খুবই উৎসাহী। দীর্ঘদিন পর এলাকার দাবি মতো দাসপুর টু ব্লকে এই প্রথম কোনও বায়ো ডাইভারসিটি পার্ক গড়ে উঠছে। আর তাতেই খুশি দাসপুর সহ এলাকার সমস্ত ভ্রমণ প্রেমী মানুষজন। বর্তমানে পার্কটির নাম রাখা হয়েছে ত্রিবেণী বায়ো ডাইভারসিটি পার্ক।

আরও পড়ুন:এবার থেকে মাদ্রাসায় পড়ানো হবে বেদ-গীতা-রামায়ণ, কী বললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

ছুটির দিন বলুন বা কংক্রিটের জঙ্গল ছাড়িয়ে একটু নিভৃত যাপন প্রকৃতির পরিবেশে সময় কাটানোর জন্য একেবারেই উপযোগী এই পার্কটি। প্রাথমিকভাবে পার্কে শিশুদের জন্য রয়েছে নানান খেলার সামগ্রী, তবে বড়দের জন্যও রয়েছে ঝিলের জলে নৌকা বিহারের ব্যবস্থা। পরবর্তীতে টয় ট্রেনের পরিকল্পনা চলছে বলেও জানিয়েছেন উদ্যোক্তারা।

নদী তীরবর্তী এই পার্কে এসে তাঁদের অনুভূতির কথা জানালেন পর্যটকরা। সুলতাননগর থেকে পরিবারের সঙ্গে আসা পার্কে বেড়াতে আসা যুবক প্রসেনজিৎ দোলুই জানান, ‘ছুটির দিনে পরিবারের সাথে বাড়ির বাইরে সময় কাটাতে চাইলে এই পার্কটি উপযুক্ত জায়গা।’ পর্যটকদের জন্য আলাদা করে রয়েছে পিকনিক স্পটও।

Advt

Previous articleএবার থেকে মাদ্রাসায় পড়ানো হবে বেদ-গীতা-রামায়ণ, কী বললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী
Next articleদেশে জরুরি অবস্থা ঘোষণা কংগ্রেসের ভুল ছিল, অকপটে স্বীকার রাহুল গান্ধীর