বাড়ি বাড়ি ঘুরে ভোট সংগ্রহে স্বচ্ছতা থাকবে তো? চিন্তায় প্রশাসন

একুশের বিধানসভা নির্বাচনে(assembly election) এক নয়া নিয়ম চালু করেছে নির্বাচন কমিশন। তা হলো বয়স্ক ও বিশেষভাবে সক্ষম ভোটাররা এবার বুথে না গিয়ে নিজেদের বাড়িতে বসেই দিতে পারবেন ভোট। আর এই ভোটগ্রহণকে রীতিমতো চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে প্রশাসন(administration)। কোমর বেঁধে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি পর্ব।

হাওড়া জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এবার এই জেলায় বিশেষভাবে সক্ষম ও বয়স্ক ভোটারের সংখ্যা প্রায় ৮৫ হাজার। তাদের ভোট সংগ্রহ করার জন্য ৭০৪ টি দল গঠন করা হয়েছে প্রশাসনের তরফে। ভোটের ৬দিন আগে তাদের কাছে পৌঁছে যাবে ব্যালট পেপার(ballot paper)। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, হাওড়া জেলায় এবার ৬৮ হাজার ভোটারের বয়স ৮০ বছরের ঊর্ধ্বে। বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ১৭ হাজার। তবে এই ভোট সংগ্রহে স্বচ্ছতা বজায় থাকবে কি? এ প্রসঙ্গে হাওড়া জেলা প্রশাসনের এক পদস্থ কর্তা বলেন, ‘এত মানুষের কাছে পৌঁছে ভোট নেওয়াটা এ বারের অন্যতম চ্যালেঞ্জ। তার আগে যাঁরা বুথে না গিয়ে বাড়িতে থেকেই ভোট দিতে চাইবেন, তাঁদের কাছে পৌঁছে যাবেন ভোটকর্মীরা। সেই কাজও এক সপ্তাহের মধ্যে শুরু হচ্ছে।’ তাঁর কথায়, এই কাজ সম্পন্ন করতে দুজন করে কর্মী নিয়ে মোট ৭০৪টি দল গঠন করা হয়েছে। বয়স্ক ও বিশেষভাবে সক্ষম ভোটারদের পৃথক তালিকা তৈরি করে আগামী সপ্তাহ থেকে বিশেষ ১২ ডি ফর্ম নিয়ে ভোটারদের বাড়ি বাড়ি যাওয়ার কাজ শুরু হবে। যারা বাড়ি থেকে ভোট দিতে চান তারা ওই ফর্মে সম্মতি জানাবেন। ভোটগ্রহণের ছ’দিন আগে তাঁদের বাড়িতে ভোটকর্মীরা ব্যালট পেপার নিয়ে পৌঁছে যাবেন। সেখানেই ভোট দেবেন সংশ্লিষ্ট ভোটার।

আরও পড়ুন:তৃণমূলের অভিযোগে ভ্যাকসিনের শংসাপত্র থেকে সরছে মোদি-র ছবি

ভোটগ্রহণের স্বচ্ছতা প্রসঙ্গে জেলা প্রশাসন জানিয়েছে, যে ভোটকর্মীরা এই ভাবে বাড়ি বাড়ি ঘুরে ভোটগ্রহণ করতে যাবেন, তাঁদের সঙ্গে থাকবেন এক জন সেক্টর অফিসার ও পুলিশ। ওই সব ভোটদাতার বাড়ি যাওয়ার আগে সেখানকার প্রার্থীদেরও জানিয়ে দেওয়া হবে যে, কোন দিন কত নম্বর বুথে এই ভাবে ভোটগ্রহণ করতে যাওয়া হবে। সেই মতো রাজনৈতিক দলের প্রতিনিধিরাও ভোট দেওয়ার সময়ে সেখানে উপস্থিত থাকতে পারবেন। ফলে সমস্ত দলের রাজনৈতিক প্রতিনিধির উপস্থিতিতে ভোটগ্রহণের স্বচ্ছতা বজায় থাকবে বলে আশা করা হচ্ছে।

Advt

Previous articleদক্ষিণ আফ্রিকা সিরিজকে বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে দেখছেন হরমনপ্রীত
Next articleনবান্ন অভিযানে নিখোঁজ বাম কর্মীর খোঁজ মিলল বালিতে