তৃণমূলের প্রার্থী তালিকা: তারকাদের নিয়ে বিচ্ছিন্ন অসন্তোষ

শাসকদলের প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার পরেই বিভিন্ন জায়গায় যেমন কর্মীদের মধ্যে উচ্ছ্বাস দেখা গিয়েছে, আবার বিচ্ছিন্ন কয়েকটি জায়গায় দেখা দিয়েছে অসন্তোষও। তারমধ্যে উল্লেখযোগ্য উত্তর 24 পরগনা। সেখানে আমডাঙ্গা এবং বারাকপুর দুটো কেন্দ্রেই প্রার্থী নিয়ে তৃণমূলের (Tmc) কর্মী-সমর্থকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। ক্ষোভ রয়েছে অন্যান্য জেলার বেশ কয়েকজন তারকা প্রার্থীকে নিয়েও।

বারাকপুরে প্রার্থী হয়েছেন পরিচালক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। আর তারপরেই ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় তৃণমূলের বেশ কিছু কর্মী-সমর্থক। উত্তম দাসকে (Uttom Das) প্রার্থী না করায় ক্ষোভ প্রকাশ করেন তাঁর অনুগামীরা। পুর প্রশাসক উত্তম দাসকে কেন প্রার্থী করা হল না, তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। যদিও  উত্তম দাস জানান, “দলের মনোনীত প্রার্থীর হয়েই প্রচার করবেন”। পাশাপাশি বাইরে থেকে প্রার্থী করায় উষ্মা প্রকাশ করেন অনেকেই। তাঁদের মতে, বারাকপুর বিধানসভা কেন্দ্র দীর্ঘদিন ধরেই ভূমিপুত্রকে প্রার্থী হিসেবে চাইছে। কিন্তু গত বেশ কয়েকটি নির্বাচনে সেটা হচ্ছে না।

এর পাশাপাশি, প্রার্থী বদলের দাবি জানিয়ে উত্তর ২৪ পরগনার আমডাঙায় (Amdanga) ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন তৃণমূল নেতা রফিকার রহমানের (Rafikar Rahanan) অনুগামীদের। ব্যাহত হয় যান চলাচল৷ ঘণ্টা খানেক পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে৷ ২০১১ ও ১৬-তে আমডাঙা থেকে বিধায়ক হন রফিকার রহমান।
অনুগামীদের দাবি, স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে তাঁর৷ কিন্তু এবার রফিকারের বদলে তৃণমূলের তরফে প্রার্থী করা হয়েছে মোস্তাক মোর্তাজাকে৷ আর তাতেই ক্ষুব্ধ রফিকারের অনুগামীরা৷ তাদের অভিযোগের তির জ্যোতিপ্রিয় মল্লিকের বিরুদ্ধে৷ যদিও এবিষয়ে জ্যোতিপ্রিয় মল্লিকের (Jyotipriyo Mallik) কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। উল্টে জেলা সভাপতি জানান, উত্তর ২৪ পরগনায় যে প্রার্থী তালিকা তৃণমূল নেত্রী তৈরি করেছেন তাতে ৩৩-০তে জয়ের সম্ভাবনা রয়েছে তৃণমূলের।

এদিকে, তথ্য-সংস্কৃতি প্রতিমন্ত্রীর কেন্দ্রে প্রার্থী বদলের দাবিতে পোস্টার পড়েছে চন্দননগরে (Chandannagar)। “ভূমিপুত্রকেই তৃণমূলের প্রার্থী হিসেবে চাই”- এমন দাবিতে জেলায় একাধিক পোস্টার (Poster) পড়েছে। যদিও এটাকে বিজেপির রাজনৈতিক ষড়যন্ত্র বলে মন্তব্য করেছেন জেলা তৃণমূল নেতৃত্ব।

আরও পড়ুন:ভোট শিয়রে, দলীয় প্রতীক কোথায় ? চরম বিপাকে আব্বাসের পার্টি

বাঁকুড়া এবার প্রার্থী হয়েছেন অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের (Sayantika Benarjee) নাম ঘোষণা হতেই উৎসাহী তৃণমূলের কর্মী-সমর্থকরা দেওয়াল লিখন শুরু করেন। কিন্তু প্রার্থী বাছাইয়ে খুশি নন শম্পা দরিপা (Shampa Daripa)। সায়ন্তিকাকে ‘বহিরাগত’ আখ্যা দিয়ে দলের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। কেন তাঁকে টিকিট দেওয়া হল না, তার কোনো ব্যাখ্যা তিনি পাচ্ছেন না বলেও জানান শম্পা। তবে রাজনৈতিক মহলের মতে, তরুণ মুখ এবং পরিচ্ছন্ন ভাবমূর্তি প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে মূল লক্ষ্য ছিল। অন্তত তালিকা দেখে তেমন ধারনা।

Advt

Previous articleভোট শিয়রে, দলীয় প্রতীক কোথায় ? চরম বিপাকে আব্বাসের পার্টি
Next articleবার্ধক্যের দাগ মুছে তারুণ্যে জোর বামেদের, প্রার্থী তালিকায় ভরসা দুঁদে নেতাদের ওপরও