CA,CS,ICWA স্নাতকোত্তরের সমতুল্য : UGC

এবার থেকে স্নাতকোত্তরের সমতুল্য চার্টার্ড অ্যাকাউন্টেন্সি। এমনটাই ঘোষণা করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ইনস্টিটিউট অব অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়ার অনুরোধেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছে UGC। ICAI-র কেন্দ্রীয় কমিটির সদস্য ধিরজ খাণ্ডেলওয়াল টুইট করে লিখেছেন, “UGC-র অনুমোদনের ফলে CA/CS/ICWA এবার থেকে স্নাতকোত্তরের সমতুল্য বলে গণ্য হবে।”

ICAI-র তরফে টুইট করে লেখা হয়েছে, UGC-র এই অনুমোদন CA ছাত্রদের উচ্চশিক্ষায় সাহায্য করবেই। এছাড়াও ভারতের CA-দের বিশ্বে জায়গা করে নিতেও সাহায্য করবে।

সংস্থা সেক্রেটারি ডিগ্রিধারীরা এখন বাণিজ্য ও জড়িত শাখায় পিএইচডি করার সুযোগ পাবেন। আইসিএসআই-এর মতে, কোর্সের বিষয়বস্তুটি বিশ্ব প্রশাসনের কাঠামোর পরিবর্তিত গতিশীলতার সঙ্গে তাল মিলিয়ে তৈরি করা হয়েছে।

আরও পড়ুন-বিজেপি কর্মীরাই এখন নেতাদের শোনাচ্ছেন ‘খেলা হবে’, কণাদ দাশগুপ্তর কলম

আইসিএসআইয়ের সভাপতি সিএস নাগেন্দ্র ডি রাও বলেছেন, “এই স্বীকৃতি কোম্পানির সচিবদের জন্য আরও একটি সুযোগের জগত উন্মুক্ত করবে। এ জাতীয় স্বীকৃতি সত্যকে নিশ্চিত করে যে সুশাসনের উপর ক্রমবর্ধমান ফোকাসের সঙ্গে দক্ষ পেশাদার হিসাবে কোম্পানির সচিবদের চাহিদা সর্বব্যাপী এবং অনিবার্য।”

চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট আইন, ১৯৪৯-এর মাধ্যমে গঠিত হয়েছিল আইসিএআই। দেশে চার্টার্ড অ্যাকাউন্টেন্সির নিয়ন্ত্রণ করে এই সংস্থাই। মোট ৩ লক্ষ মানুষ এই সংস্থার সদস্য। দেশের সিএ শিক্ষার মানও নিয়ন্ত্রণ করে এই সংস্থাই। ইউজিসি অনুমোদন দেওয়ার পর টুইটে সে কথা জানিয়েছে ইনস্টিটিউট অব চার্টার অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়াও।

Advt

Previous articleরাজ্যের স্বরাষ্ট্রসচিবকে ইডির নোটিশ, ক্ষুব্ধ মমতা
Next articleমীরজাফররা চলে গিয়েছে, বেঁচে গিয়েছি: দলত্যাগীদের তীব্র কটাক্ষ মমতার