ভোটকেন্দ্রের ১০০ মিটারের মধ্যে রাজ্য পুলিশ নয়, জানাচ্ছে নির্বাচন কমিশন

পশিচমবঙ্গে ভোটকেন্দ্রের ১০০ মিটারের মধ্যে রাজ্য পুলিশের প্রবেশ নিষেধ। ভোট সামলাবে কেন্দ্রীয় বাহিনী। আসন্ন বিধানসভা নির্বাচনের প্রথম দফায় এই সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। রাজ্যের পুলিশ থাকবে ১০০ মিটারের বাইরে। ভোটের লাইন ও আইনশৃঙ্খলা দেখবে রাজ্য পুলিশ। জানা গিয়েছে, রাজনৈতিক দলের অস্থায়ী বুথগুলিও এবার ২০০ মিটারের বাইরে রাখতে হবে।

এবার রাজ্যে করোনা পরিস্থিতির মধ্যেই নির্বাচন হচ্ছে। ফলে কোভিড প্রটোকল মানতে গেলে এবার ভোটের লাইন দীর্ঘ হবে। সে কারণেই ভোটকেন্দ্রকে মূলত ২ টি অংশে ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। জানা গিয়েছে, বুথের প্রথম ১০০ মিটারের দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী। পরবর্তী ১০০ মিটারে ভোটের লাইন ও আইনশৃঙ্খলা দেখবে রাজ্য পুলিশ। প্রথম দফায় সব বুথকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করেছে কমিশন।

আরও পড়ুন-খোদ কলকাতায় পার্টি অফিস লক্ষ্য করে বিজেপির বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ তৃণমূলের

পশ্চিমবঙ্গের ভোটে বরাবরই পর্যাপ্ত সংখ্যক বাহিনী এলেও ঠিক মতো মোতায়েন হয় না বলে অভিযোগ ওঠে। এবার কড়া পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। সূত্রের খবর, জেলাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে ভোটের ৭২ ঘণ্টা আগে থেকে আধাসেনার গতিবিধির ভিডিওগ্রাফি ও ফোটো কমিশনে পাঠাতে হবে। এছাড়াও এবার এসডিওর অধীনে এক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রিজার্ভ থাকবে তাদের যে কোনও প্রয়োজনে ব্যবহার করা হবে।

আসন্ন বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ব্যবহার করা হবে মোট ৯৫৫ কোম্পানি আধাসেনা। যা কিনা সর্বকালীন রেকর্ড। বর্তমানে বাংলায় রয়েছে ৪৯৫ কোম্পানির আধাসেনা। সূত্রের খবর, ২৫ মার্চের আগে আসবে আরও ২১০ কোম্পানি। কমিশন সূত্রে খবর, প্রথম দফায় প্রায় এগারো হাজার বুথের নিরাপত্তার দায়িত্বে সব মিলিয়ে মোতায়েন থাকবে ৭৩২ কোম্পানি বাহিনী। শুধু বুথেই মোতায়েন রাখা হবে ৬৫৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সেক্টরের জন্য তৈরি থাকবে ১৪ কোম্পানি বাহিনী। এছাড়াও পোস্টাল ব্যালট টিমের সঙ্গে থাকবে ৪৬ কোম্পানি বাহিনী।

Advt

Previous articleকয়লাকাণ্ডে লালা ঘনিষ্ঠ এক ব্যবসায়ীকে তলব করল সিবিআই
Next articleদৃষ্টান্ত: সারদার বেতন শুধু নয়, বিজ্ঞাপনের টাকাও স্বেচ্ছায় ফেরালেন কুণাল