বিজেপির সর্বত্র বিক্ষোভ, অপছন্দের প্রার্থীদের বাড়ি ঘেরাও আদি কর্মীদের

বিজেপির প্রার্থী তালিকা ঘোষণার পরই একাধিক জায়গায় দলের অন্দরে ক্ষোভ-বিক্ষোভের ঘটনা কয়েক দিন ধরেই প্রকাশ্যে চলে এসেছে ।

শুক্রবারও রাজ্যের বিভিন্ন জায়গায় ছড়িয়েছে রোষের আঁচ। অচিরেই বিক্ষোভ মিটবে, আশা বিজেপি নেতৃত্বের। আর এনিয়ে ফের কটাক্ষ ছুড়ে দিয়েছে তৃণমূল।

যদিও তার আগেই প্রার্থী তালিকা নিয়ে জেলায় জেলায় দলীয় কর্মীদের একাংশ ক্ষোভ উগরে দিয়েছেন। দলের নির্বাচনী অফিস কলকাতার হেস্টিংস-এ অসন্তুষ্ট কর্মীদের ক্ষোভ আছড়ে পড়েছে। আরও এক দফায় প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। এরপরই মালদা, জলপাইগুড়ি থেকে জগদ্দল, দুর্গাপুর। প্রার্থী তালিকা ঘোষণা হতেই জেলায় জেলায় বিজেপি কর্মীদের বিক্ষোভ। পার্টি অফিস ভাঙচুর। দলের সব পদ ছেড়েছেন তপন শিকদারের ভাইপো সৌরভ। মালদায় হরিশ্চন্দ্রপুরে মতিউর রহমানকে প্রার্থী করায় পার্টি অফিস ভাঙচুর করা হয়েছে । জলপাইগুড়ি সদরে সৌজিত সিনহাকে প্রার্থী করায় পার্টি অফিস ভাঙচুর চালানোর খবর সামনে এসেছে।
জগদ্দলে অরিন্দম ভট্টাচার্যকে প্রার্থী করার প্রতিবাদে কল্যাণী এক্সপ্রেসওয়েতে বিক্ষোভ দেখান বিজেপি কর্মী-সমর্থকদের একাংশ। দুর্গাপুর পূর্বে দীপ্তাংশু চৌধুরীকে প্রার্থী ঘোষণার পরেই বিজেপি কর্মীদের বিক্ষোভ। জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে পাণ্ডবেশ্বরে বিক্ষোভ।  এভাবেই প্রার্থী তালিকা প্রকাশের পরেই নানা জায়গায় বিজেপির অন্দরে ‘বিদ্রোহ’ প্রকাশ্যে এসেছে।

টিকিট না পেয়ে বিজেপির সব পদে  ইস্তফা দিয়েছেন সৌরভ শিকদার। বিজেপির যুব মোর্চার সাধারণ সম্পাদক পদে ইস্তফার পাশাপাশি আসানসোলের পর্যবেক্ষক পদ থেকেও সরে দাঁড়িয়েছেন তিনি। প্রার্থী নিয়ে ক্ষোভের জেরে কোচবিহারে বিজেপি নেতা তৃণমূলে আসার কথা জানালেন। সিতাইয়ে বিজেপি প্রার্থী দীপক রায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কোচবিহার বিজেপির সহ সভাপতি ভবেশ রায় তৃণমূলে যোগ দিয়েছেন। গাজোলেও বিজেপি প্রার্থী নিয়ে পার্টি অফিস ভাঙচুর করা হয়। আগুন ধরিয়ে দেওয়া হয় দলীয় অফিসের আসবাবপত্রে। যারা এই কাণ্ড ঘটিয়েছেন তাদের গলায় ছিল আদি কর্মীদের সুর। তাদের অভিযোগ, যারা এতদিন বিজেপি করেছেন তাদের বাদ দিয়ে কেন্দ্রীয় নেতৃত্বকে ভুল বুঝিয়ে অন্যদের প্রার্থী করা হয়েছে । বিজেপির প্রার্থী-বিক্ষোভ  দমদমেও। দমদম কেন্দ্রে বিজেপি প্রার্থী বিমলশঙ্কর নন্দ এবং রাজারহাট গোপালপুরের বিজেপি প্রার্থী শমীক ভট্টাচার্যর বিরুদ্ধেও বিক্ষোভ চলে। দমদম ছাতাকলের কাছে বিজেপির পার্টি অফিস ভাঙচুর করা হয়। দমদম রোড অবরোধও হয়।

বিজেপির প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পরই দক্ষিণ দিনাজপুরের হরিরামপুরে ব্যাপক বিক্ষোভ-ভাঙচুর। হরিরামপুর বিধানসভায় বিজেপি প্রার্থী ঘোষণা করে নীলাঞ্জন রায়কে। তারপরই ক্ষোভে ফেটে পড়েন বিজেপি কর্মী সমর্থকরা। ভাঙচুর করা হয় বিজেপি কার্যালয়। রাস্তায় টায়ায় জ্বালিয়ে আগুন জ্বালিয়ে বিক্ষোভ দেখান বিজেপি কর্মী সংর্থকরা।  এই ঘটনায় তীব্র অস্বস্তিতে বিজেপি নেতৃত্ব।

সম্প্রতি সিপিএম ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন শিলিগুড়ির প্রাক্তন বাম নেতা শঙ্কর ঘোষ (Shankar Ghosh)। এবার সেই শঙ্করকেই শিলিগুড়ি আসন থেকে বিধানসভা নির্বাচনে প্রার্থী করেছে বিজেপি। যদিও এই বিষয়ে মন্তব্য করতে চাননি শিলিগুড়ির অশোক ভট্টাচার্য (Ashok Bhattacharya)। যদিও বিজেপির এই সিদ্ধান্তকে কটাক্ষ করেছেন শিলিগুড়ি কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী ওমপ্রকাশ মিশ্র।
সব মিলিয়ে বিজেপির সর্বত্র বিক্ষোভ । মূলত প্রার্থী তালিকা ঘোষণার পর আদি নব্যর লড়াই এভাবে প্রকাশ্যে আসায় রীতিমতো অস্বস্তিতে বিজেপির বঙ্গ নেতৃত্ব । যদিও তারা সাফাই দিয়ে বলছেন, অতি উৎসাহে কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটলেও তা সাময়িক ।

Previous article৭ দিন পর প্রথম দফার ভোট, কংগ্রেসের ‘মহা তারকা’ প্রচারকদের খুঁজছেন প্রার্থীরা
Next articleঘরশত্রু বিভীষণ: নাম না করে শুভেন্দুকে তীব্র আক্রমণ মমতার