পুকুর খননের সময় বেরিয়ে এল বিষ্ণুমূর্তি, যার দাম শুনলে চমকে উঠবেন

খায়রুল আলম (ঢাকা) : রাজশাহীর বাগমারায় পুকুর খননের সময় পাওয়া গেল একটি বিষ্ণুমূর্তি। ভেকু দিয়ে পুকুর খনন করছিলেন একজন ব্যক্তি। খনন করে মাটি ফেলে রাখছিলেন পুকুরের পাশে। তবে একসময় ভেকুর বাকেটের সঙ্গে মাটির বদলে উঠে আসে একটি মূর্তি। এ নিয়ে হইচই পড়ে যায়। পরে থানায় খবর দেওয়া হলে পুলিশ এসে প্রাচীনকালের বিষ্ণুমূর্তিটি উদ্ধার করে।

ঘটনাটি ঘটেছে রাজশাহীর বাগমারায় মঙ্গলবার রাতে। বিষ্ণুমূর্তিটির দাম প্রায় ১০০ কোটি টাকা বলে পুলিশ জানিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) পুকুর পুনঃখনন প্রকল্পের আওতায় উপজেলার গনিপুর ইউনিয়নের বুজরকোলা গ্রামের বড়পুকুরিয়া নামের একটি পুকুরের পুনঃখনন কাজ শুরু হয়। গত এক সপ্তাহ ধরে দিন-রাতে একটি ভেকু দিয়ে পুকুরের খনন কাজ চলছিল। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে পুকুর খনন করার সময় বাকেটের সঙ্গে মাটির বদলে ভারী কিছু উঠে আসার বিষয়টি চালক টের পান। পরে সেটি আলাদা স্থানে ফেলে রাখা হয়। এ সময় তিনি খননযন্ত্র বন্ধ রেখে ফেলে রাখা ভারী ওই বস্তুর কাছে যান। এ সময় পুকুর পাড়ে থাকা লোকজনও ছুটে আসেন। তারা ওই ভারী বস্তুর কাছে গিয়ে কালো রংয়ের একটি মূর্তি লক্ষ করেন। এ নিয়ে হইচই পড়ে যায়। স্থানীয় লোকজনও জড়ো হয় পুকুর পাড়ে। তারা এটিকে প্রাচীন কালের বিষ্ণুমূর্তি হিসাবে শনাক্ত করেন।

আরও পড়ুন-১৫০০ মাদ্রাসায় ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ তৈরির নির্দেশ

মূর্তিটি কী করা হবে—এ নিয়ে ভিন্নমতের সৃষ্টি হয়। পরে ভেকুর (খননযন্ত্র) চালক বিএমডিএ এবং স্থানীয় লোকজন থানা পুলিশকে মুঠোফোনে বিষয়টি জানান। রাত ১০টার দিকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।

স্থানীয় বাসিন্দা অনুপ সরকার বলেন, পুকুরটি বেশ পুরোনো। পুকুরের পাশেই রয়েছে তাদের মন্দির। একসময় ওই এলাকায় রাজার পরিবার বসবাস করতেন বলে প্রবীণ ব্যক্তিদের কাছ থেকে শুনেছেন। পুকুর থেকে উদ্ধার হওয়া মূর্তি সেই আমলের হতে পারে বলে ধারণা করছেন।

বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাক আহম্মেদ বলেন, মূর্তিটি লোকজনের কাছ থেকে পুলিশ উদ্ধার করেছে। তিন ফুট লম্বা এই মূর্তির ওজন ৬০ কেজি। এর মূল্য প্রায় ১০০ কোটি টাকা। পরে যথানিয়মে এটি প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

Advt

Previous article১৫০০ মাদ্রাসায় ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ তৈরির নির্দেশ
Next articleক্ষতি সামলে ফের চাঙ্গা শেয়ারবাজার, ৬৪১ পয়েন্ট বাড়ল সেনসেক্স