আবার লকডাউন হলে মুখ থুবড়ে পড়বে অর্থনীতি, আশঙ্কা রিজার্ভ ব্যাঙ্কের

ফের বাড়ছে করোনা সংক্রমণ। দেশের বেশ কয়েকটি শহরে শুরু হয়ে গিয়েছে লকডাউন। আশঙ্কা করা হচ্ছে করোনার দ্বিতীয় ওয়েভের। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় যদি দেশে আবার লকডাউন হয় তবে তা সামলানো যাবেনা বলে জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আবার মুখ থুবড়ে পড়বে ভারতের অর্থনীতি, এমনটাই আশঙ্কা করছে আরবিআই।

করোনার প্রকোপে গোটা দেশজুড়ে শুরু হয় লকডাউন। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হলে শুরু হয় আনলক পর্ব। আনলক পর্বে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছিল দেশ। নিউ নর্মাল জীবনযাত্রায় অভ্যস্ত হচ্ছিল সবাই। ঘুরে দাঁড়াচ্ছিল দেশের অর্থনীতি। কিন্তু ফের যদি লকডাউন হয় তাহলে ভারতের অর্থনীতি যে একেবারে মুখ থুবড়ে পড়বে এমনটাই আশঙ্কা করছে আরবিআই(RBI)।

ফের লকডাউন হলে প্রচুর মানুষের ফের কাজে ফেরার পথও কঠিন হবে। প্রভাব পড়বে জিডিপিতে। জানুয়ারিতে যেখানে দেশের বেকারত্বের হার ছিল ৬.৫ শতাংশ, সেখানে ফেব্রুয়ারিতে তা সামান্য হলেও বেড়ে দাঁড়িয়েছে ৬.৬ শতাংশ৷ এই অবস্থায় লকডাউন হলে পুরো প্রক্রিয়া বিগড়ে যেতে পারে, মনে করছেন বিশেষজ্ঞরা। তাই হাট বাজার মল ইত্যাদি খোলা থাকা জরুরি। তবে যেখানে মানুষ জমায়েত হচ্ছেন সেখানেই বাড়ছে সামাজিক দূরত্ব না মানার প্রবণতা। ফলে এখন দু’মুখো সমস্যায় দেশ।

Advt

Previous articleঅভিষেক ম্যাচেই দ্রুততম হাফ-সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড ক্রুনাল পান্ডিয়ার
Next articleবাড়ছে করোনা সংক্রমণ, সব কোভিড হাসপাতালকে তৈরি হওয়ার নির্দেশ রাজ্যের