ঢাকা-নিউ জলপাইগুড়ি ট্রেনের পথ চলা শুরু ২৭ মার্চ

ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেনের পথ চলা শুরু হবে আগামী ২৭ মার্চ । প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেনটির নাম দিয়েছেন ‘মিতালি এক্সপ্রেস’। ট্রেনটি দুই দেশ থেকে সপ্তাহে দুদিন করে চলাচল করবে।
বাংলাদেশ থেকে সোম ও বৃহস্পতিবার ট্রেনটি যাত্রা করবে।অন্যদিকে ভারত থেকে রবি ও বুধবার যাত্রার প্রস্তাব করা হয়েছে।
রেলওয়ে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য আধিকারিক শরিফুল আলম জানিয়েছেন, আগামী ২৭ মার্চ বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এই ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বোধনে হবে।
ট্রেনটিতে মোট যাত্রীবাহী কোচ থাকবে আটটি।চারটি কেবিন কোচ ও চারটি এসি চেয়ার কোচ।
ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ভাড়া ২২০০ টাকা। এছাড়া উত্তরাঞ্চলের মানুষেরা চিলাহাটি স্টেশন থেকেও যাতায়াত করতে পারবেন ।
ট্রেনটি বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেলপথ দিয়ে চলাচল করবে। এতে নীলফামারীর চিলাহাটি স্টেশনের জন্য দুটো পৃথক কোচ বরাদ্দ রাখা হয়েছে ।
ট্রেনটি ভারতের সময় দুপুর ১২টা ১০ মিনিটে সপ্তাহে রবি ও বুধবার নিউ জলপাইগুড়ি (এনজিপি) থেকে ছেড়ে হলদিবাড়ি পৌঁছাবে দুপুর ১টা ১০ মিনিটে। এই স্টেশনে ৫ মিনিট বিরতির পর ১টা ১৫ মিনিটে ছেড়ে আসবে।
এর পর বাংলাদেশ সময় বেলা ২টায় ট্রেনটি বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি রেলস্টেশনে পৌঁছাবে। এখানে ৩০ মিনিট বিরতি দিয়ে ট্রেনের কোচে জল নেওয়া ও ভারতীয় ইঞ্জিনটি কেটে দিয়ে বাংলাদেশের ইঞ্জিন সংযুক্ত করা হবে। চিলাহাটির যাত্রীর জন্য দুই কোচ কেটে রাখা হবে। এর পর দুপুর আড়াইটায় ট্রেনটি চিলাহাটি থেকে ছেড়ে ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ১০টায়। পথে আর কোথাও দাঁড়াবে না।
ফিরতি যাত্রায় বাংলাদেশ থেকে সোম ও বৃহস্পতিবার ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে রাত ৯টা ৫০ মিনিটে ছেড়ে আসবে বলে জানা গিয়েছে।

Advt

Previous articleটিকিট না পেয়ে বিজেপি ছাড়লেন বাগদা’র বিধায়ক দুলাল বর
Next articleকোভিড রোগী খুঁজতে বাড়ি বাড়ি যাবেন অঙ্গনওয়াড়ি কর্মীরা